খাদ্যবান্ধব কর্মসূচির চাল পেয়ে খুশি বদলগাছীর হতদরিদ্র পরিবারগুলো

বুলবুল আহম্মেদ, বদলগাছী (নওগাঁ): খাদ্যবান্ধব কর্মসূচির চাল পেয়ে খুশি নওগাঁর বদলগাছী উপজেলার তৃণমূলের হতদরিদ্র পরিবারগুলো।
দেশের প্রেক্ষাপট ও রাজনৈতিক পরিবর্তনের পর সারাদেশের হতদরিদ্র পরিবারগুলোর জন্য সরকারি ভাবে বরাদ্দকৃত খাদ্য বান্ধব কর্মসূচীর চাল অন্য জেলা অথবা উপজেলায় বিতরণ হলে ও নওগাঁর বদলগাছী উপজেলায় চাল বিতরণ বন্ধ রেখেছিলেন উপজেলা প্রশাসন।
দেশের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস থেকে খাদ্য বান্ধব কর্মসূচীর সরকারীভাবে নিয়োগপ্রাপ্ত ডিলারদের ব্যাংকে টাকা জমা প্রদানের নোটিশ করেন।
সেইসূত্র অনুযায়ী বদলগাছী উপজেলার ৮ টি ইউপিতে ২টি করে মোট ১৬ জন ডিলার টাকা জমা করেন।
টাকা জমা প্রদানের পরও হঠাত করে আবারও চাল বিতরণ বন্ধ হয়ে যায়।
বেশকিছু দিন বন্ধ থাকার পর গত শুক্রবার উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস থেকে বর্তমান ডিলারদের নিকট চাল উত্তোলনের চিঠি প্রেরণ করেন।
চিঠির সূত্র মোতাবেক গোডাউন থেকে চাল উওোলন করে ১৬ জন ডিলারদের তত্বাবধানে একযোগে রবিবার ও সোমবার দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসারের উপস্থিতিতে ৭৭৫৫ জন উপকারভোগীদের মাঝে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মাথাপিছু ৩০ কেজি করে যা বদলগাছী উপজেলায় সর্বমোট ১২০০ মেট্রিক টন চাল ২ দিনে বিতরন অনুষ্ঠিত হয়েছে।
দেশের রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনের বেশকিছু দিন পর তৃনমূলের অসহায় পরিবারগুলো খাদ্য বান্ধব কর্মসূচীর চাল পেয়ে বেশ আনন্দ এবং উচ্ছাসিত লক্ষ্য করা যায়।
এবিষয়ে সদর ইউপির চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন বলেন সদর ইউনিয়ন পরিষদে ২জন ডিলারের মাধ্যমে ইউপির ৯৯৫ জন উপকারভোগীর মাঝে মাথাপিছু ৩০ কেজি করে চাল সুষ্ঠু ও সুন্দরভাবে বিতরণ করা হয়েছে। কোনো প্রকার অভিযোগ ও অনিময়ের কথা শোনা যায় নি।
খাদ্য বান্ধব কর্মসূচীর চাল বিতরণ মনিটরিং এর জন্য বালুভরা ইউপিতে দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ নাহিদ হাসনাত আমাদের কে জানান উপজেলা প্রশাসন কর্তৃক আমাকে যে দায়িত্ব দিয়েছে। সেই দায়িত্ব মোতাবেক আমার দেখা মতে আমি যেখানে দায়িত্ব পালন করেছি, সেখানে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে চাল বিতরণ হয়েছে। কোন অনিয়ম লক্ষ্য করা যায় নি।
কোলা ইউপির বনগ্রাম গুচ্ছগ্রামের উপকারভোগী আলেয়া বিবি বলেন এতদিন চাল বন্ধ ছিল বা খুব কষ্টে হয়েছে। “মোর এই চাউল শেষ হলে ভিক্ষা করে খাও বা ” বেশকিছু দিন পর চাউল দিলো অনেক উপকার হলো, অন্য দিনের মত আজকা ও খুব সুন্দরভাবে চাল দিছে কোন ঝামেলা হয়নি।
বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান আমাদের কে জানান,গরীবের হকের চাল দেরিতে হলেও তাদের কাছে পৌছে দিতে পেরে ভালো লাগছে। সবার সহযোগিতায়ই এ কাজটি সুসম্পন্ন হয়েছে। ভবিষ্যতেও সহযোগিতার এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published.