খুলনায় ৭ পিস স্বর্ণের বারসহ ১ জন গ্রেফতার

শামীম আখতার (খুলনা) : খুলনা মেট্রোপলিটন পুলিশের লবনচরা থানা পুলিশ অভিযান চালিয়ে আবু কালাম (২৪) নামে এক স্বর্ণ চোরাচালানকারীকে ৭ পিস স্বর্ণের বারসহ গ্রেফতার করেছে। ২ মে (বৃহস্পতিবার) সকালে খুলনার সাচিবুনিয়া বিশ্বরোড মোড় থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

 

পুলিশ সুত্রে জানা গেছে, ২ মে (বৃহস্পতিবার) সকালে লবণচরা থানা পুলিশের একটি চৌকস টিম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে ঢাকা থেকে সাতক্ষীরার উদ্দেশ্যে ছেড়ে আসা (ঢাকা মেট্রো-ব-১২-৩২৬৪) নম্বরের ইমাদ পরিবহনযোগে একজন ব্যক্তি সন্দেহজনক কোন বস্তু বহন করে নিয়ে যাচ্ছে। রূপসা ব্রীজ হতে জিরো পয়েন্টগামী মহাসড়কের সাচিবুনিয়া বিশ্বরোড মোড়ে মেসার্স সালমান ভ্যারাইটিস ষ্টোর এর সামনে পাঁকা রাস্তার উপর ইমাদ পরিবহন থামিয়ে কেএমপি’র ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাম্মদ তাজুল ইসলাম, অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ) এ.জেড.এম তৈমুর রহমান, সহকারী পুলিশ কমিশনার (খুলনা জোন) গোপীনাথ কানজিলাল, লবণচরা থানার অফিসার ইনচার্জ মমতাজুল হক এবং এসআই প্রদীপ বৈদ্য ও মিহির কান্তি মন্ডলসহ সঙ্গীয় ফোর্স উপস্থিত বাসযাত্রী, সাংবাদিক ও স্থানীয় জনগণের সম্মুখে বাসটি তল্লাশি করা হয়। ওই সময় ইমাদ পরিবহনের বিভিন্ন স্থান এবং যাত্রীদের চেক করাকালে আবু কালাম (২৪) নামক ব্যক্তির আচরণ ও কথাবার্তা সন্দেহজনক মনে হয়। পরবর্তীতে উপস্থিত বাসযাত্রী, সাংবাদিক ও জনগণের সম্মুখে প্রকাশ্যে তার দেহ তল্লাশীকালে এক পর্যায়ে আবু কালামের স্বীকারোক্তি মতে তার দুই পায়ে পরিহিত জুতার ভিতরে সুকৌশলে সাজিয়ে রাখা ৭৩৮.৫০ গ্রামের ৭ পিস স্বর্ণের বার উদ্ধার হয়। যার বাজার মূল্য ৭০ লক্ষ টাকা। সে ফরিদপুর জেলার বোয়ালমারী থানার রামনগর লক্ষীপুর গ্রামের মৃত নয়ন খানের ছেলে।

 

গ্রেফতারকৃত স্বর্ণ চোরাচালানকারী আবু কালামকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে জানা যায়, সে দীর্ঘদিন যাবৎ এই রুটে স্বর্ণ পাচারের সাথে জড়িত। এর পূর্বেও সে এই রুট ব্যবহার করে স্বর্ণের চালান পার্শ্ববর্তী দেশ ভারতে পাচার করেছে। আজকেও ভারতে পাচারের উদ্দেশ্যে ঢাকা থেকে স্বর্ণের বার বাসযোগে সাতক্ষীরায় নিয়ে যাওয়া হচ্ছিলো এবং সেখান থেকে সাতক্ষীরা বর্ডার অঞ্চল দিয়ে ভারতে পাচার করার উদ্দেশ্য নিয়ে যাওয়ার কথা ছিল। স্বর্ণ চোরাচালানের সঙ্গে আরও কে কে জড়িত আছে এবং কোথা থেকে স্বর্ণগুলো আনা হয়েছে ও কোথায় পৌঁছে দিবে সেই রহস্য উদঘাটনের জন্য পুলিশ গভীরভাবে অনুসন্ধান করা হচ্ছে। ইতোমধ্যেই ঢাকা ও সাতক্ষীরা প্রান্তের আরও কিছু সংশ্লিষ্ট চোরাকারবারির নাম খুলনা মেট্রোপলিটন পুলিশের হস্তগত হয়েছে। খুব শীঘ্রই তাদের আইনের আওতায় আনা হবে। এ সংক্রান্তে গ্রেফতারকৃত স্বর্ণ চোরাচালানকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন ও তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে।

 

খুলনা মেট্রোপলিটন পুলিশ এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published.