চাঁদ দেখা নিয়ে অগ্রিম বিভ্রান্তিকর তথ্য সংবাদমাধ্যমগুলোকে পরিবেশনে নিষেধ-ইসলামিক ফাউন্ডেশন

কালের সংবাদ ডেস্কঃ চাঁদ দেখা নিয়ে ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংবাদমাধ্যমগুলোকেও অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে রোজা শুরু হয় এবং ঈদ হয়। কিন্তু বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, চাঁদের অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে’ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশে নতুন চাঁদ দেখা যাওয়ার ‘সম্ভাবনা রয়েছে’।

সেক্ষেত্রে বাংলাদেশেও ঈদ হবে শনিবার। সে কারণে এবার আরবে আর বাংলাদেশে এক দিনে ঈদ হবে কিনা, তা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বিভিন্ন সংবাদমাধ্যমেও এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। বিষয়টি নজরে এসেছে ইসলামিক ফাউন্ডেশনের গতকাল এক বিবৃতি দিয়ে এ ধরনের খবরে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এ ছাড়াও কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ এবং দেশের বিজ্ঞ আলেম ওলামাগণ সদস্য হিসেবে রয়েছেন। সারা দেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির নিকট থেকে প্রাপ্ত তথ্য বিচার বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এই কমিটি মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

Leave a Reply

Your email address will not be published.