জয়পুরহাটে নানা আয়োজনে মধ্যে দিয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধি: ‘ডায়াবেটিসের ঝুঁকি জানুন, প্রয়োজনীয় ব্যবস্থা নিন’এই প্রতিপাদ্যকে সামনে রেখে জয়পুরহাটে নানা আয়োজনে মধ্যে দিয়ে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার(১৪নভেম্বর)সকাল১০টায় জয়পুরহাট জেলা শহরের বাবুপাড়ার ডায়াবেটিক হাসপাতাল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এসে পরে জেলা ডায়াবেটিক হাসপাতালের প্রাঙ্গণে একটি সচেতনতামূলক আলোচনা সভা করা হয়েছে।
সভায় জয়পুরহাট ডায়াবেটিক সমিতির সভাপতি আব্দুল আজিজ মোল্লা’র সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক খ ম আবদুর রহমান রনি’র পরিচালনায় বক্তব্য রাখেন জয়পুরহাট ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন লেবু, ডা. ফাতেমাতুজহুরা ও ডা. মামুন ইসাহাক প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, সচেতনতার মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব। বিশ্বে টাইপ-২ ডায়াবেটিস মহামারী আকার ধারন করছে। সে কারনে জীবন-যাপনের পরিবর্তনের মাধ্যমে এ থেকে ৭০ ভাগ রক্ষা পাওয়া সম্ভব।জীবন-যাপনের পরিবর্তন ও সচেতনতার মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধ করা এবং সুস্থ থাকা সম্ভব।
পরে জয়পুরহাট ডায়াবেটিক সমিতির উদ্যোগে দুই শতাধিক নারী-পুরুষের মাঝে ফ্রি ডায়াবেটিস পরীক্ষা ও পরামর্শ প্রদান করা   হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.