জয়পুরহাটে নিম্নমানের ইট ও খোয়া দিয়ে রাস্তা পাকাকরণ কাজে ব্যবহার

মোঃ মোকাররম হোসাইন জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি ) বাস্তবায়ন সূত্রে জানা গেছে, রায়কালী ইউনিয়নের দেড় কিলোমিটার সড়ক পাকা করণে ১ কোটি ১৫ লাখ ১৯ হাজার টাকা ব্যয় ধরা হয় হয়েছে।

বগুড়ার সান্তাহারের মেসার্স সাব্বির ট্রেডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি করছে। গত ২০ জুলাই স্থানীয় সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এই সড়কটির পাকাকরণ কাজের উদ্বোধন করেন।

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়নের নারিকেলী গ্রামের সড়ক পাকাকরণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। গত রবিবার ৬ আগস্ট বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় রাস্তায় নিম্নমানের সামগ্রী দিয়ে পাকাকরণ ভিডিওর ভাইরাল হওয়ায়, সেখান থেকে নিম্নমানের খোয়া সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন এলজিইডির প্রকৌশলী।

এলজিইডির উপজেলা নির্বাহী প্রকৌশলী রাকিব হাসান বলেন, সব কাজ তো তদারকি করা সম্ভব নয়। তা ছাড়া ওই কাজের নিম্নমানের ইটের খোয়া সরিয়ে নিতে ঠিকাদারকে বলা হয়েছে। বৃষ্টির কারণে সরাতে পারছেন না। পরে সেটি সরিয়ে নেবেন।

স্থানীয় গ্রামের বাসিন্দারা আব্দুল কুদ্দুস বলেন আমাদের গ্রামে সড়ক পাকাকরণ কাজে ১ নম্বর ইটের খোয়ার পরিবর্তে অতি নিম্নমানের ইট ও খোয়া দিয়ে রাস্তা কাজ করা হচ্ছে । এতে গ্রামের লোকজন বাধা দিলে ঠিকাদারের লোকজনদের হুমকি দেয়। এলজিইডির লোকজন কেউ সাইটে তদারকি করতে আসে না।’

রায়কালী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুর রশিদ বলেন, ‘নারিকেলী গ্রামে সড়ক পাকাকরণ কাজ দেখেছি। ওই সড়কের কিছু অংশে নিম্নমানের ইট ও খোয়া ব্যবহার করা হয়েছে। ঠিকাদারকে নিম্নমানের ইটের খোয়া অপসারণ করতে বলা হয়েছে।’

ঠিকাদার জাহিরুল ইসলাম বলেন, ‘নিম্নমানের ইটের খোয়া ব্যবহারের অভিযোগ সঠিক নয়। ওই সড়কে ১৭ লাখ ২৭ হাজার টাকার ইট ফেলা হয়েছে। এগুলো আমি তাদের দেখাব। নির্বাহী প্রকৌশলী আমাকে সড়ক থেকে নিম্নমানের ইটের খোয়া সরিয়ে নিতে বলেছেন। গ্রামবাসীকে হুমকিধমকি দেওয়ার অভিযোগ ভিত্তিহীন।’

এ বিষয়ে জানতে চাইলে , স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আলাউদ্দিন হোসেন বলেন, ‘নারিকেলী গ্রামের সড়ক পাকাকরণ কাজ পরিদর্শনে গিয়ে দেড় কিলোমিটারের মধ্যে ৩০০ মিটার সড়কে নিম্নমানের খোয়া দেখতে পেয়েছি। ঠিকাদারকে সড়ক থেকে নিম্নমানের খোয়া অপসারণ করতে বলা হয়েছে। অপসারণ না করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.