ডিগ্রি শেষে দেশে না আশার কারণ-দেশে যোগ্যতার সঠিক মূল্যায়ন না পাওয়া

কালের সংবাদ ডেস্কঃ ডিগ্রি গ্রহণের পর দেশে না ফেরার কারণ হচ্ছে, দেশে যোগ্যতার সঠিক মূল্যায়ন না পাওয়া। কারণ একজন ডিগ্রিধারী দেশে ফিরে তার এক্সপেক্টেশন অনুযায়ী চাকরি পান না।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থার (ইউনেস্কো) ‘গ্লোবাল ফ্লো অব টারশিয়ারি-লেভেল স্টুডেন্টস’ শীর্ষক এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০২২ সালে বাংলাদেশ থেকে সর্বমোট ৪৯ হাজার ১৫১ জন শিক্ষার্থী বিদেশে উচ্চ শিক্ষার জন্য গিয়েছেন। যারা বিদেশে পাড়ি জমান তাদের বেশির ভাগই ডিগ্রি শেষে দেশে ফেরেন না। এরা বিভিন্ন দেশে স্থায়ী হতে চান। জনগণের টাকায় উচ্চ শিক্ষা গ্রহণের পর কেনো বিদেশে চলে যাচ্ছেন মেধাবীরা তার সঠিক কোনো গবেষণাও নেই। সাম্প্রতিক সময়ে বিদেশে উচ্চ শিক্ষার জন্য যাওয়া কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত জব সিকিউরিটি, সোশ্যাল ডিমান্ড, ইকোনমিক্যাল স্টাবিলিটিসহ বেশকিছু কারণে তারা দেশ ছাড়েন।

শিক্ষাবিদরা বলছেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে গ্লোবাল আন্ডারস্ট্যান্ডিংয়ের মধ্যে থাকতে হবে। কেউ বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণ করে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করবে তাতে দেশেরই লাভ। আবার তাদের কীভাবে দেশে কাজে লাগানো যায় তাও ভাবতে হবে। তাহলে দেশের ইকোনমিসহ সব ক্ষেত্রে অগ্রগতি সম্ভব। বিষয়টিকে ইতিবাচকভাবে দেখতে হবে।

Leave a Reply

Your email address will not be published.