নওগাঁয় শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারনওগাঁয় কর্মদক্ষতা অর্জনের লক্ষে এক দিনব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর ব্যতিক্রমী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নওগাঁর মান্দা উপজেলার মৈনম বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে মান্দা উপজেলার ৮টি প্রতিষ্ঠানের কর্মচারীদের নিয়ে শনিবার সকাল সাড়ে ৯ টায় এ কর্মশালা শুরু হয়ে বিকেল সারে ৩ টায় শেষ হয়।
প্রতিষ্ঠান এর নিজস্ব অর্থায়নে কর্মশালা করানো ৮ টি প্রতিষ্ঠান হলো, মান্দা উপজেলার গোবিন্দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, মৈনম বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, মৈনম বালিকা বিদ্যালয়, সতিহাট কে টি উচ্চ বিদ্যালয়, মান্দা মহানগর কলেজ, কাশোপাড়া উচ্চ বিদ্যালয়, বিএনবি আইডিয়াল কলেজ, দক্ষিণ মৈনম উচ্চ বিদ্যালয়।
উক্ত কর্মশালায় অফিস সহকারী কাম- হিসাব সহকারী, অফিস সহায়ক, কম্পিউটার ল্যাব অপারেটর, ল্যাব সহকারী, নিরাপত্তা কর্মী, পরিচ্ছন্নতা কর্মী, আয়া ও নৈশ প্রহরী পদের মোট ৬২ জন কর্মচারীরা প্রশিক্ষনে অংশ নেয়।
এব্যাপারে জানতে চাইলে কর্মশালার রিসোর্স জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোঃ নাজমুল হাসান বলেন, এ গুলো পদের কর্মচারীদের তাদের চাকুরির বিধি-বিধান এবং তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সঠিক ধারণা দেবার জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজ উদ্যোগে দিন ব্যাপি এই কর্মশালার আয়োজন করেন। এটি একটি খুব ভালো উদ্যোগ। কারন প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকগণদের সরকার থেকে প্রশিক্ষণ দেওয়া হলেও কর্মচারীদের সাধারণত কোন প্রশিক্ষণ হয় না। তাদের নিজের চাকুরী সম্পর্কে সঠিক ধারণা না থাকার কারনে বিদ্যালয়ের পরিবেশ অনেক সময় খারাপ হয় এবং বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। তাদের দায়িত্ব ও কর্তব্য জানানোর জন্য নিজেদের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও জানান তিনি।
এসময় সভা প্রধান হিসেবে উপস্থিত ছিলেন, মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ। গোবিন্দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বাদেশ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাঃ লায়লা আঞ্জুমান বানু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এস এম ব্রহানী সুলতান (গামা) ও মৈনম ইউপি চেয়ারম্যান মোঃ আনিছুর রহমান। রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা শিক্ষা অফিসের সহকারী বিদ্যালয় পরিদর্শক মোঃ নাজমুল হোসাইন, মোঃ আবু সাঈদ, মান্দা উপজেলার একাডেমিক সুপারভাইজার মোঃ জাকির হোসেন ও উপজেলা হিসাব প্রশাসনিক কর্মকর্তা মোঃ আব্দুস সালাম প্রাং ও বিভিন্ন প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি।

Leave a Reply

Your email address will not be published.