নওগাঁ জেলা আ’লীগের সভাপতি আব্দুল মালেকের ইন্তেকাল

আতাউর শাহ্, নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধা ও সাবেক এমপি আব্দুল মালেক ইন্তেকাল করেছেন।

সোমবার (৯ সেপ্টেম্বর ২০২৪) বিকেল সাড়ে ৪ টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এমএ খালেক আব্দুল মালেকের মৃত্যুর খবর  নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে আব্দুল মালেকের বয়স হয়েছিলো প্রায় ৭৭ বছর। তিনি স্ত্রী ও এক কন্যা সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। 

সাবেক এমপি আব্দুল মালেক দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগসহ বিভিন্ন দূরাগ্যে ব্যাধিতে আক্রান্ত। অসুস্থ্য ও বার্ধক্য জনিত কারনে তিনি নওগাঁ উকিল পাড়ায় নিজ বাড়িতেই ছিলেন। সপ্তাহ খানেক আগে শারীরীক অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছিলো।

আব্দুল মালেক রাজশাহী শহরে ১৯৪৭ সালে জন্ম গ্রহন করেন। বাবা ছিলেন রেলওয়ের স্টেশন মাষ্টার। ছয় ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ। ১৯৭১ সাথে তিনি মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়ে গেরিলা ইউনিট কমান্ডার হিসেবে দ্বায়িত্ব পালন করেন। স্থানীয় মুক্তিযোদ্ধাদের একত্রিত করে তিনি ‘মুক্তিযোদ্ধা ৭১’ নামে একটি সংগঠন খুলেছিলেন এবং এর সভাপতির দ্বায়িত্ব পালন করেন। ১৯৭৭ থেকে এক বছর নওগাঁ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও পরবর্তীতে জেলা আওয়ামী লীগের রাজনীতিতে যুক্তহোন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। 

১৯৬২ সালে ছাত্র লীগযুক্ত হওয়ার মধ্যদিয়ে তাঁর  রাজনিতক জীবন শুরু। রাজনীতি করার কারনে ১৯৭৫ সালে কারাগারে ছিলেন। ভোটে নির্বাচিত হয়ে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত আব্দুল মালেক নওগাঁ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানের দ্বায়িত্ব পালন করেন। ২০১৩ সালে আব্দুল জলিলের মৃত্যুর পর নওগাঁ-৫ সদর আসন থেকে তিনি নৌকার মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হোন। ২০২৪ সালে জেলা আওয়ামী লীগের কমিটিতে  সভাপতির দ্বায়িত্ব পেয়েছিলেন।

এদিকে আব্দুল মালেকের মৃত্যুতে জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও ব্যাক্তিরা গভীর শোক প্রকাশ করে তাঁর পরিবারবর্গকে সমবেদনা জানিয়েছেন। ১০ সেপ্টেম্বর মঙ্গলবার জানাযা ও দাফন সম্পন্ন করা হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.