পটুয়াখালী পিটিআই রোডে ভবন নির্মানে সুরক্ষা ব্যবস্থা না থাকায় শ্রমিকের মৃত্যুর অভিযোগ

মোঃ যুবরাজ মৃধা, পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ. শ্রমিক আইনের নিয়মনীতি অনুযায়ী শ্রমিকের জানের নিরাপত্তার জন্য সুরক্ষা ব্যবস্থা না করেই বহুতলা ভবন নির্মানকালে পৌরশহরের পিটিআই রোডে নির্মাণাধীন ভবনের ৮ তলা থেকে পরে গিয়ে শামীম (১৬) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত শামীমের বাড়ি গাইবান্ধা।

স্থানীয় ভাবে জানাগেছে, সোমবার বিকেল আনুমানিক সাড়ে পাঁচটার সময় পৌর শহরের ৫ নং ওয়ার্ড পিটিআই রোডে ১০ তলা ভবন নির্মানাধীন কাজ চলাকালে ভবনের ৮ তলা থেকে শামীম নামের ঐ শ্রমিক নিচে পরে যায়৷ অন্যান্য শ্রমিকরা শামীমকে উদ্ধার করে পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

সরেজমিনে গিয়ে, দেখা যায় বহুতলা ভবন নির্মান কাজ চলছে কিন্তুু সুরক্ষা ব্যবস্থা নেই। এনিয়ে স্থানীয় সচেতন লোকজন বলেন, এতো বড় ভবন নির্মানে সুরক্ষা ব্যবস্থা না থাকায় শ্রমিকের মৃত্যু হয়েছে। যদি সুরক্ষা ব্যবস্থা থাকতো তাহলে হয়তো ছেলেটি বেচে যেত কিংবা আহত হতো। এই নিরাপত্তা না থাকায় সরাসরি মৃত্যু হয়েছে শ্রমিকের এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া উচিত। এছাড়াও ভবনের প্লান্ট পাশ করে পৌরসভা, নিয়ম অনিয়মের তদারকি করার দায়িত্ব রয়েছে। পৌরসভা ও এই মৃত্যুর দায় এরাতে পারে না।এ ঘটনায় ভবন নির্মানের মালিক পক্ষ সাংবাদিকদের সঙ্গে কথা বলতে চায় না গা ঢাকা দিয়েছে তারা।

এ বিষয়ে জেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ হারুন আর রশিদ ও সাধারন সম্পাদক শাহীন শরিফ পলাশ বলেন, ভবনে সুরক্ষা ব্যবস্থা না থাকায় শ্রমিকের মৃত্যু হয়েছে। আগামীকাল ৫’সেপ্টম্বর সকালে নিহত শামীম শ্রমিকের মৃত্যুর বিচার ও শ্রমিকের নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করার দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভের ঘোষণা দিয়েছে জেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন।

এ ব্যাপারে সদর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.