বরিশাল বিভাগের কোন জেলায় কতো হজের নিবন্ধন

জাহিদ মুন্সি,কালের সংবাদ প্রতিনিধিঃ চলতি বছর হজে যেতে নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৪৮৬ জন। এ সংখ্যার মধ্যে সবচেয়ে বেশি হজযাত্রী নিবন্ধিত হয়েছেন ঢাকা জেলায়। যা মোট নিবন্ধনের প্রায় অর্ধেক। অন্যদিকে সবচেয়ে কম নিবন্ধিত হয়েছেন বান্দরবানে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) জেলাভিত্তিক হজযাত্রীর পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। তাতে দেখা গেছে, ঢাকা জেলায় মোট ৫৫ হাজার ৯ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। বান্দরবান থেকে মাত্র দুইজন হজযাত্রী নিবন্ধন করেছেন। বান্দরবানের পরে সবচেয়ে কম নিবন্ধিত হয়েছেন পিরোজপুর জেলার ১০০ জন হজযাত্রী নিবন্ধন করেছেন, এরপর বরগুনা ১০৩ জন।

ধর্ম মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ তালিকায় বরিশাল বিভাগের কোন জেলায় কত হজযাত্রী নিবন্ধিত হয়েছেন; বরগুনায় ১০৩, বরিশালে ৬৭১, ভোলায় ৪৯৩, ঝালকাঠিতে ২০৮, পটুয়াখালীতে ৩৭৭, পিরোজপুরে ১০০ জন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসকদের কাছে পাঠানো তথ্য অনুযায়ী মোট নিবন্ধিত হজযাত্রী এক লাখ ১৯ হাজার ৪৮৬ জন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার ৩৯ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৯ হাজার ৪৪৭ জন নিবন্ধন করেছেন।

চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার জন্য সৌদির সঙ্গে চুক্তি ছিলো। কিন্তু ৯ দফা সময় বাড়িয়েও নির্ধারিত হজ কোটা পূরণ না হওয়ায় ৫ হাজার কোটা ফেরত যাচ্ছে।

এবার হজযাত্রীদের সঙ্গে গাইড হিসেবে যাবেন ২ হাজার ৭১৫ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় গাইড থাকবেন ২২৮ জন এবং বেসরকারিভাবে থাকবেন ২ হাজার ৪৮৭ জন। হজ যাত্রী ও গাইডসহ হয়েছে মোট ১ লাখ ২২ হাজার ২০১ জন।

Leave a Reply

Your email address will not be published.