ভারত থেকে আমদানি করা বিøচিং পাউডারের পরিবর্তে মিলল কোটি টাকা মুল্যের শাড়ি থ্রি-পিছ

মোঃ আনিছুর রহমান, বেনাপোল প্রতিনিধিঃ বেনাপোল স্থলবন্দরে মিথ্যা ঘোষণায় আমদানি করা বিøচিং পাউডারের চালান থেকে কোটি টাকা মূল্যের থান কাপড় জব্দ করা হয়েছে। আমদানিকারকের পে সিএন্ডএফ এজেন্ট বন্দর থেকে পণ্য চালানটি খালাসের সময় সোমবার রাতে কাস্টমসের সদস্যরা এসব পণ্যসহ দুটি ভারতীয় ও একটি বাংলাদেশি  ট্রাক জব্দ করে।

খুলনার সোনাডাঙ্গার জামাল বাণিজ্য ভান্ডার ওই পণ্যের চালানটির আমদানিকারক। চৈতি ইন্টারন্যাশনাল নামক বেনাপোলের একটি সিএন্ডএফ এজেন্ট পণ্যচালানটি কাস্টমসে পণ্য খালাসের জন্য কাগজপত্র দাখিল করে।বেনাপোল কাস্টমসের কমিশনার আব্দুল হাকিম জানান, খুলনার আমদানিকারক প্রতিষ্ঠান জামাল বাণিজ্য ভান্ডার ভারত থেকে প্লাস্টিকের ড্রামে ৩০ টন বিøচিং পাউডার ঘোষণা দিয়ে পণ্যচালানটি আমদানি করে। বিøচিং পাউডার দাহ্য পদার্থ হওয়ায় গোডাউনে মালামাল আনলোড করা হয় না।

তিনি জানান, বেনাপোল বন্দরে ইতোপূর্বে বেশকিছু বিøচিং পাউডারবোঝাই ট্রাকে আগুন লাগার কারণে অধিকতর সতর্কতায় ট্রাক থেকে ট্রাকে পণ্য খালাসের সিদ্ধান্ত নেয়া হয়। সর্বশেষ গত ২০ আগষ্ট রাতে বন্দরের ৩৪ নম্বর শেডের সামনে ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে লোডের সময় গোপন সংবাদে পণ্যচালানটি কাস্টমস হাউজে এনে অধিকতর পরীার সময় ব্লিচিং ভর্তি ড্রামের মধ্যে কাপড় ও বালু পাওয়া যায়। ১ হাজার ২০০টি ড্রামের মধ্যে কয়েকটি ড্রাম খুললে অধিকাংশ ড্রামেই মিলেছে কাপড়।

কাস্টমসের এই কর্মকর্তা বলেন, সবগুলো ড্রাম পরীার পরই বলা যাবে কী পরিমাণ কাপড় এবং কত টাকার শুল্ক ফাকি দিয়ে তারা পণ্য আমদানি করেছে।

Leave a Reply

Your email address will not be published.