মহারাজার দীঘি শত শত বছরের পুরনো সৌন্দর্যবর্ধন করছে

কালের সংবাদ ডেক্সঃ এখনো সৌন্দর্য বর্ধন করছে পঞ্চগড়ে মোগল আমলের মহারাজার দীঘি। প্রায় ২৫ কিলোমিটার জায়গাজুড়ে ঐতিহাসিক ভিতরগড় দুর্গনগরীর স্থাপনাগুলো কালের বিবর্তনে হারিয়ে গেলেও টিকে রয়েছে শত শত বছরের পুরনো মহারাজার দীঘি। দীঘির স্বচ্ছ পানি, টিলার মতো উঁচু পাড় আর বছরজুড়ে সবুজের সমারোহে পাখির কলকাকলিমুখর থাকে দীঘির চারপাশ, যা এখনো পর্যটকের মন কাড়ে। প্রাচীন আমলের অনেক নিদর্শনই দীঘির চারপাশে বিদ্যমান। মনোবাসনা পূরণ করতে দীঘিতে একসময় মানত করতেন স্থানীয়রা।  প্রতিদিনই দেশের বিভিন্ন স্থান থেকে দীঘির সৌন্দর্য দেখার জন্য দর্শনার্থী আসেন। স্থানীয়দের দাবি, পর্যটকের জন্য আবাসন ও স্যানিটেশন ব্যবস্থা সংরক্ষণ করা হলে পর্যটন খাতসহ স্থানীয় অর্থনীতিতে ভূমিকা রাখবে এ মহারাজার দীঘি।

প্রায় ৫৩ একর জমিতে মহারাজার দীঘিটি অবস্থিত পঞ্চগড় সদর উপজেলা থেকে ১৪ কিলোমিটার উত্তর দিকে অমর খানা ইউনিয়নের ভিতরগড় এলাকায় । দীঘিটির সঠিক ইতিহাস এখনো অজানা।

মাসুদুল হক পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মহারাজার দীঘিতে সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে। যাতে দীঘির পানি স্বচ্ছ থাকে ও দীঘির পাড়ের ইটগুলো নষ্ট হয়। সৌন্দর্যবর্ধনের জন্য প্রবেশ পথে তোরণ নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। আধুনিক স্যানিটেশন ব্যবস্থার জন্য এ বছরই প্রকল্প হাতে নেয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published.