রুমায় শিমু ও স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক অবহিত করন সভা

শৈহ্রাচিং মারমা, রুমা প্রতিনিধি: বান্দরবানের বেসরকারী সংস্থা ক্যাফের আয়োজনে শিশু সুরক্ষা , কৃষি, স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বেলা ১১টায় কমিউনিটি সাস্টেনেবল প্রোগ্রাম (সিএসপি) প্রকল্পের আওতায় রুমা উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা আয়োজন করা হয় ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) মোহাম্মদ দিদারুল আলম।

যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আশীষ কুমার ধর, রেমাক্রীপ্রাংসা ইউপি চেয়ারম্যান জিরা বম, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি মোহাম্মদ খালেন রাউজান খান ।

এসময় রুমার চারটি ইউনিয়নের বিভিন্ন পাড়ার প্রকল্পের লক্ষিত জনগোষ্ঠী ও স্কুল কলেজের শিক্ষার্থীসহ উপকারবোগীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

সভার শুরুতে প্রকল্প কো-অর্ডিনেটর জর্জি লনচেও মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে তিন বছর মেয়াদে গৃহিত প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে লক্ষ্য উদ্দেশ্য ও গত অর্থবছরে গৃহিত ও বাস্তবায়িত বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন।

আলোচনার এক পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্য থেকে উন্মুক্ত বক্তব্যে মতামত দেন। শিক্ষার্থি মেনুচিং বলেছেন, শিশু সুরক্ষা প্রশিক্ষণে শিক্ষার মধ্যে ১০৯ নম্বরটি তার কাছে খুব গুরুত্বপূর্ণ। নারী নির্যাতন বা ইভটিজিং শিকার কিংবা শিকার হবার সম্মুখীন হলে এই ১০৯ নাম্বারে কল দিয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে রেহাই পাওয়া সম্ভব। এ নাম্বারে কল দিলে কোনো টাকা কাটেনা। এসব বিষয়ে তার বান্ধবীদেরও জানিয়েছেন বলে তার মুক্ত আলোচনায় উল্লেখ করেন।

উন্মুক্ত আলোচনায় রুমা সদর ইউপি ২নং ওয়ার্ডের মেম্বার মোহাম্মদ ময়ুর উদ্দিন, রুমা বাজারের পানির লাইন সমস্যা সমাধান করে দেয়ার অনুরোধ জানালে বিষয়টি দেখে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন- প্রধান অতিথি উপজেলা সহকারী কমিশনার মোহাম্মদ দিদারুল আলম।
এছাড়াও নারীদের আয় বর্ধনমূলক প্রশিক্ষন ও কর্মসংস্থানমূলক প্রশিক্ষণ ব্যবস্থা করার ব্যাপারে উন্মুক্ত আলোচনায় প্রস্তাব দেন উপকারভোগিরা।

 

Leave a Reply

Your email address will not be published.