স্কুলে যাওয়ার পথে ট্রাক চাপায় স্কুল ছাত্রী আনিকা নিহত  মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

 বেনাপোলে প্রতিনিধি : যশোরের বেনাপোল চেকপোস্টের বড় আঁচড়া মোড় নামক ¯’ানে রপ্তানিকৃত পণ্য বোঝাই ট্রাক চাপায় আনিকা আক্তার (১৩) নামে এক স্কুল ছাত্রী নিহত হয়েছে।

বুধবার (০২ আগস্ট) সকালে এ দূর্ঘটনা ঘটে। নিহত স্কুল ছাত্রী আনিকা বেনাপোল মরিয়ম মেমোরিয়াল বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণিতে অধ্যায়নরত এবং বেনাপোল পোর্ট থানার বড়আঁচড়া গ্রামের ফেরি ব্যবসায়ী আলমগীর হোসেনের মেয়ে। এ ঘটনার প্রতিবাদে স্কুলের বিক্ষুব্ধ শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থীরা সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, পণ্য ভর্তি একটি ট্রাক ভারতে রপ্তানির উদেশ্যে বেনাপোল দিয়ে চেকপোস্ট রপ্তা

নি মাঠে যা”িছল। একই সময় স্কুল ছাত্রী আনিকা বিপরীত দিক থেকে আসা ভ্যানে করে স্কুলে আসছিল। এ সময় ওই ট্রাক সরাসরি ভ্যানকে চাপা দিলে আনিকার কোমর এর উপর দিয়ে  ট্রাকের চাকা চলে গেলে ঘটনা¯’লেই নিহত হয় সে। এদিকে দুর্ঘটনায় নিহত স্কুল ছাত্রীর মৃত্যুর খবর পাওয়ার পর দুপুর ১২টার দিকে বেনাপোল মরিয়ম মেমোরিয়াল বালিকা বিদ্যালয়ের বিক্ষুব্ধ শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থীরা স্কুলের ও কাষ্টমস হাউজের সামনে মহাসড়কের দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। খবর পেয়ে বেনাপোল পোর্ট থানা পুলিশ ঘটনা¯’লে এসে পরি¯ি’তি নিয়ন্ত্রণে আনে। পরে পুলিশের অনুরোধে প্রায় এক ঘণ্টা পর শিক্ষার্থীরা মহাসড়ক থেকে তাদের অব¯’ান তুলে নিয়ে ক্লাসে ফিরে যান।

দুর্ঘটনায় নিহত আনিকার সহপাঠীরা জানান, আমরা আমাদের সহপাঠীর মৃত্যুর দৃষ্টান্তমূলক বিচার দাবি করছি। আজ নিরাপদ সড়কের দাবিতে সবাই আন্দোলনে নেমেছি। সরকারের কাছে আমাদের একটাই দাবি সরকার যেন আমাদের জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করেন। বেনাপোল মরিয়ম মেমোরিয়াল বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী নিহত স্কুল ছাত্রীর পরিবারের ক্ষতিপূরণ, দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তি, সড়ক সংস্কার ও নিরাপদ সড়কের দাবি জানান।নেই।

প্রতিবাদ সমাবেশে স্কুলের সহকারি প্রধান শিক্ষক ইনতাজুল ইসলাম জানান, বন্দরের জায়গা সংকটের কারনে ভারতে রপ্তানিমুখী ট্রাক টার্মিনালটি এখন ক্রেন ও ফর্কলিফট এর গ্যারেজ হিসেবে ব্যবহার করা হ”েছ। যার ফলে বেনাপোলের প্রধান সড়কটির ২ কিলোমিটার জায়গা জুড়ে প্রতিনিয়ত রাখা হ”েছ শত শত ট্রাক। সে কারণেই স্কুল কলেজ পড়ুয়া ও এলাকার সাধারণ মানুষেরা জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে গেলে দুর্ঘটনার শিকার হয়ে অকালে প্রাণ হারা”েছন। আমরা বেনাপোল বন্দরের প্রধান সড়কে প্রতিদিনের এ তীব্র যানজটের

প্রতিকার চাই। যাতে আমাদের কমলমতি শিক্ষার্থীরা নিরাপদে যাতায়াত করতে পারে। পাশাপাশি স্কুলের সামনে স্পীড ব্রেকার
বসানোর দাবি জানান তিনি। বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনার পর ট্রাক আটক ও চালককে গ্রেফতার করা হয়েছে। নিহত ছাত্রীর মরদেহ ময়না তদন্তের জন্য যশোর ২৫০ শষ্যা জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

এ ঘটনায় আইনগত ব্যব¯’া প্রক্রিয়াধীন রয়েছে বলে তিনি জানান। এলাকার কয়েকজন ব্যবসায়ী জানান, বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি ট্রাকে এর আগেও সড়ক দুর্ঘটনায় শিকার হয়ে অনেকে নিহত হয়েছে। কিন্ত বন্দর কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো প্রকার নজরদারি করছে না বলে অভিযোগ করেন তারা।

Leave a Reply

Your email address will not be published.