ডেঙ্গু” ডেঙ্গু এখন ভয়াবহ রুপ নিতে চাইছে তাই সতর্ক হই

কালের সংবাদ ডেস্কঃ ২০০০ সালে দেশে ডেঙ্গু শনাক্ত। একদিনে আরও ১০ জনের প্রাণহানি ঘটেছে। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮৩ জনে।

মৃত ২৮৩ জনের মধ্যে নারী ১৫৭ জন এবং পুরুষ ১২৬ জন মারা গেছেন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৫৭ জন এবং রাজধানীতে ২২৬ জন।

ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের কাছে নেই।

২০২২ সালে অক্টোবর মাস পর্যন্ত আতঙ্ক ছড়িয়েছে ডেঙ্গু। চলতি মৌসুমে জানুয়ারি মাস থেকে শুরু হওয়া ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকে জুনে। পরবর্তীতে জুলাই মাস পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানকে ভয়ঙ্কর বলছেন বিশেষজ্ঞরা। কারণ জুনের তুলনায় সাত গুণের বেশি মানুষ জুলাইয়ে আক্রান্ত হয়। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, জুলাই মাস ছিল ভয়ঙ্কর। তবে এটা আরও ভয়াবহ রূপ নিবে আগস্ট মাসে।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৫৮৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১ হাজার ১০১ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৪৮৮ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ২ হাজার ৫৮৯ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ২১০ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৬৫০ জন এবং ঢাকার বাইরে ৪ হাজার ৫৬০ জন। চলতি বছরের এ পর্যন্ত ৫৯ হাজার ৭১৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ৩৮ হাজার ১১১ জন এবং নারী ২১ হাজার ৬০৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫০ হাজার ২২৩ জন। অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাইতে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্টের ৩ দিনে ৭ হাজার ৮৮৪ জন শনাক্ত এবং প্রাণহানি ৩২ জনের।

 

Leave a Reply

Your email address will not be published.