জয়পুরহাটে পাকা সড়কে হাঁটু পানি দুর্ভোগ পোহাচ্ছেন কমলমতি শত শত শিক্ষার্থী ও গ্রামবাসী

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাই উপজেলার আহম্মেদাবাদ ইউনিয়নের হাতিয়র গ্রামের তিন রাস্তার মোড়, কামিল মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আশপাশের ৭-৮টি গ্রামের কয়েক হাজার মানুষের চলাচলের একমাত্র রাস্তা ও পানি নিষ্কাশনের নালার অবস্থা বড়ই নাজুক। পাকা রাস্তার দুই পার্শ্বে বসতবাড়িগুলো উঁচু করে নির্মাণ করার কারণে সামান্য বৃষ্টির পানিতেই রাস্তাটি তলিয়ে যায়। পাকা সড়কে জমে থাকে একহাঁটু পানি। আশপাশের ব্যবসা প্রতিষ্ঠান গুলোতে ঢুকে পড়ে পানি। দীর্ঘদিন ধরে এমন দুর্ভোগ পোহাচ্ছেন হাতিয়র কামিল মাদ্রাসা ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শত শত শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী ও গ্রামের পথচারীরা। তবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানিয়েছেন, এসব সমস্যা সমাধানের কাজ চলছে। হাতিয়র কামিল মাদ্রাসার অধ্যক্ষ আমিনুল ইসলাম বলেন, একটি কামিল মাদ্রাসা ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আশপাশের ৭-৮ গ্রামের লোকজনের যাতায়াতের একমাত্র রাস্তা এটি। দীর্ঘদিন ধরে এ সমস্যার কারণে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে যাতায়াতের আগ্রহ হারিয়ে ফেলেছেন। ফলে শিক্ষার্থীদের উপস্থিতিও কমে গেছে। হাতিয়র বাজারের ব্যবসায়ীরা বলেন, উৎপাদিত চাল এবং কৃষকদের উৎপাদিত ধান ও আলু প্রতিদিন গড়ে ১০-১২টি পণ্যবাহী ট্রাক লোড করে জয়পুরহাটের বিভিন্ন এলাকা ছাড়াও দেশের বিভিন্ন জেলায় নেয়া হয়।

তবে সড়ক ও ড্রেনেজ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। সামান্য বৃষ্টি হলেই সড়ক পানিতে তলিয়ে যায়। ব্যবসা-প্রতিষ্ঠানের ভেতরেও পানি উঠে যায়।

পানি জমে থাকায় অনেকাংশে পাকা সড়কের পিচের ঢালাই উঠে গেছে। গর্তে ও ড্রেনে ময়লা-আবর্জনা জমে আছে। বর্ষাকালে এ দুর্ভোগ চরমে উঠে। এসব সমস্যার সমাধান না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা। স্থানীয় আহম্মেদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আকবর বলেন, এ সমস্যা একদিনের নয় যে চাইলেই সমাধান করা যাবে। তবে এ বিষয়ে আগামী উপজেলা সমন্বয় সভায় আলাচনা করে সংস্কারের ব্যবস্থা নেয়া হবে। আগে ড্রেন তারপর রাস্তার ব্যবস্থা। কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি বলেন, দুই পাশে উঁচু করে বসতবাড়ি নির্মাণ করায় রাস্তা নিচু হয়েছে। যে কারণে আশপাশ থেকে বৃষ্টির পানি এখানে এসে জলাবদ্ধতার সৃষ্টি হয়। রাস্তার উনয়নসহ অন্যান্য সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.