পবিপ্রবিতে দেশের ‘প্রথম’ জলহস্তী কঙ্কাল

মোঃ যুবরাজ মৃধা, পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) প্রস্তুত করা হয়েছে দেশের প্রথম ও একমাত্র জলহস্তী কঙ্কাল।

বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের অ্যানাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা কঙ্কালটি শিক্ষা ও গবেষণার জন্য প্রস্তুত করেছেন। এটি রাখা হয়েছে বিভাগের ল্যাবরেটরিতে। অ্যানাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইদুর রহমান বলেন, রংপুর চিড়িয়াখানায় ২০২১ সালের ফেব্রুয়ারিতে মৃত্যু হয় লিওন নামে জলহস্তীটির। দৈহিক গঠন, উৎপত্তি, বয়স, লিঙ্গ নির্ধারণ, বিভিন্ন রোগ ও মৃত্যুর কারণ, প্রজাতির ভিন্নতাসহ নানা অ্যানাটমিক্যাল ও এনথ্রোপোলজিক্যাল বিষয়ে ধারণা পাওয়া গেছে।

তবে জানা গেছে, অধ্যাপক সাইদুর রহমানের তত্ত্বাবধানে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিসিপ্লিনের ছাত্র- ছাত্রীরা কঙ্কালটি প্রস্তুত করেছেন। এ জন্য শিক্ষক-ছাত্র ছাত্রীদের ১১ মাস সময় লেগেছে। সংশ্লিষ্টদের দাবি, এটি বাংলাদেশের প্রথম ও একমাত্র পূর্ণাঙ্গ জলহস্তী কঙ্কাল। পবিপ্রবির পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র ছাত্রীদের জ্ঞান অর্জনে এটি কাজে লাগবে। জলহস্তীর পাশাপাশি মেছো বাঘ, রয়েল বেঙ্গল টাইগার ও কচ্ছপের কঙ্কাল তৈরির কাজও চলমান ।

Leave a Reply

Your email address will not be published.