ব্যতিক্রমী ফার্মারস ক্লাইমেট স্মার্ট স্কুলে মাঠ দিবস অনুষ্ঠিত

মোঃ নয়ন মিয়া, দিনাজপুর জেলা প্রতিনিধি: দিনাজপুর বিরলে ব্যতিক্রম ধর্মী ফার্মারস ক্লাইমেট স্মার্ট স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার (১লা অক্টোবর) বিকালে উপজেলার ১১ নং পলাশ বাড়ি ইউনিয়নের চকের হাট উচ্চ বিদ্যালয় মাঠে বিরল উপজেলা কৃষি অফিসের আয়োজন ও বাস্তবায়নে প্রায় শতাধিক কৃষক কৃষানীর উপস্থিতে। ব্যতিক্রম এই মাঠ দিবসের সমাপনি অনুষ্ঠানে ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এন্ড ওয়াটার ম্যানেজমেন্ট (সিএসএডব্লিউ) (ডিএই পার্ট) প্রকল্পের আওতায় মাটি ও কৃষকের স্বাস্থ্য সুরক্ষা, বীজ উৎপাদন, আধুনিক পানি ব্যাবস্থা, আই পি এম ও উত্তম কৃষি ব্যাবস্থাপনা, জলবায়ু ও ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি গুলো ৩০ জন কৃষক কৃষানীকে হাতে কলমে ৫ দিন ব্যাপি শেখানো হয়। ৫ দিন ব্যাপি প্রশিক্ষনের পর মাঠ দিবসের সমাপনি অনুষ্ঠানে হাতে কলমে শেখানো প্রতিটি বিষয়ের উপড়ে আলাদা আলাদা স্টলও করে প্রদর্শনও করা হয়। ৫ দিনব্যাপী কর্মশালা শেষে প্রশিক্ষিত কৃষক ও কৃষানীকে আধুনিক প্রযুক্তি নির্ভর কৃষি যন্ত্রপাতি দেওয়ার ঘোষনা দেওয়া হয়।

অনুষ্ঠানে উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার শাহজাহান আলীর সঞ্চালনায় মো: ফাইজুর রহমান (প্রধান শিক্ষক) সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মোস্তফা হাসান ইমাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার শুভজিত রায়,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো বরকতউল্লাহ, আবুল কাশেম, সহকারী শিক্ষক, চকের হাট উচ্চবিদ্যালয়, মোঃ জয়নাল আবেদীন, প্যানেল চেয়ারস্থান, মোঃ রহমত আলী, বিসিআইসি সার ডিলার ও কৃষানী মোছাঃ আনজি ইয়াসমিন, সদস্য ফার্মারস ক্লাইমেট স্মার্ট স্কুল প্রমুখ সহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published.