মাগুরায় আটতলা বিশিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবন উদ্বোধন করলেন আইনমন্ত্রী

মাগুরা প্রতিনিধি, খন্দকার নজরুল ইসলাম মিলন : মাগুরায় প্রায় ৪৪ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত আট তলা বিশিষ্ট চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার ( ১২অক্টোবর) সকালে ভবনটি উদ্ধোধন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি। আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাগুরা ১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা ২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, সিনিয়র জেলা ও দায়রা জজ অমিত কুমার দে, মাগুরা জেলা প্রশাসক আবু নাসের বেগ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি আ.ফ.ম আব্দুল ফাত্তাহ, জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু, খুলনা গণপূর্ত জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবুল কাশেম মোঃ শাহজালাল মজুমদার, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ শফিকুল ইসলাম বাবলু প্রমুখ বক্তব্য দেন।
মন্ত্রী বলেন, উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া হলেও এই প্রক্রিয়া এমনিতেই চলে না, একে চালাতে হয়। এটিকে ভালভাবে চালাতে হলে অবশ্যই দক্ষ চালকের প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ চালকের আসনে থাকার কারণেই দেশের সকল ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। তিনি ক্ষমতায় থাকলে এই উন্নয়ন চলমান থাকবে। কোন ষড়যন্ত্রই এই উন্নয়নের গতি থামাতে পারবে না। শেখ হাসিনা বাংলাদেশ কে ভালোবেসে মানুষের সাথে সম্পৃক্ত হয়ে বাংলাদেশের মানুষের ভোটেই ক্ষমতায় এসেছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী পরিকল্পনা ও গতিশীল নেতৃত্বের কারণেই পদ্মা সেতু, কর্নফুলী ট্যানেল, মেট্টোরেল, ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেস ওয়ে, রূপপুর পারমানবিক প্রকল্পসহ বড় বড় প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হয়েছে। তাই দেশের সকল মানুষকে প্রধানমন্ত্রীর কাজে সহযোগিতা করে তাঁর হাতকে শক্তিশালী করার আহ্বান জানান মন্ত্রী আনিসুল হক।
আইনমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন এমন একটি স্বাধীন ও শক্তিশালী বিচার বিভাগের, যেখানে বিচারপ্রার্থী জনগণ ভোগান্তিহীনভাবে দ্রুত ন্যায়বিচার পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বঙ্গবন্ধুর এই স্বপ্ন পূরণে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে এবং উক্ত পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে বিচার বিভাগের জন্য অত্যাধুনিক অবকাঠামো নির্মাণ করছে।
এজন্য ২,৪৬৫ কোটি ৭৭ লক্ষ টাকা ব্যয়ে দেশের জেলা শহরগুলোতে ৮ বা ১০ তলা বিশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটির আওতায় মাগুরায় ৪৩ কোটি ৯৫ লাখ ৯২ হাজার টাকা ব্যয়ে ৮ তলা বিশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ করা হয়েছে।
এ ভবনের নির্মাণ ব্যয়, নির্মাণ শৈলী, আয়তন এবং সুযোগ-সুবিধা বিবেচনা করলে নিশ্চয়ই বলা যায় এটি মাগুরার মাটিতে বিচার বিভাগের এক অনন্য স্থাপনা এবং মাগুরা বাসীকে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের একটি বড় উপহার।
তিনি বলেন, এই উপহার দিতে পেরে সরকার অত্যন্ত আনন্দিত, গর্বিত ও তৃপ্ত। কারণ ২০০৭ সালের ১লা নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হওয়ার পর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসিতে অবকাঠামোগত যে শূন্যতা তৈরি হয়েছিল মাগুরায় আজ থেকে তার সম্পূর্ণ সমাধান হলো।
মোট ৪৩ কোটি ৯৫ লাখ ৯২ হাজার টাকা ব্যয়ে এই ভবনের ৮ তলা পর্যন্ত কাজ শেষ হয়েছে। ১ লাখ ১১ হাজার ১৩৬ বর্গফুট আয়তনের এই ভবনে ৮টি এজলাস, ক্যাফেটেরিয়া, পুরুষ ও নারীদের জন্য আলাদা হাজতখানা, গ্রন্থাগার, ব্রেস্ট ফিডিং কক্ষসহ নানা ধরনের কক্ষ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.