কালাইয়ে খোলা বাজারে ৩৬ টাকা কেজি দরে আলুর বিক্রির উদ্বোধন

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাই উপজেলা প্রশাসনের   তত্ত্বাবধায়নে ট্রাকসেল এর মাধ্যমে ২৬ টাকা কেজি দরে আলু বিক্রয়ের কার্যক্রম শুরু হয়েছে। আলুর বাজারের চলমান অস্থিরতা ঠেকাতে সম্প্রতি পাইকারি ও খুচরা পর্যায়ে দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। তবে মাঠ পর্যায়ে সেই নির্দেশনা বাস্তবায়ন হয়নি। প্রশাসনের নানা উদ্যোগেও আলু উৎপাদনে অন্যতম শীর্ষ জেলা মুন্সিগঞ্জে বাজার নিয়ন্ত্রণে আসেনি। আলুর সরকার নির্ধারিত মূল্য পাইকারি প্রতি কেজি ২৭ ও খুচরা বাজারে ৩৫-৩৭ টাকায় কোথাও বিক্রি হচ্ছে না।
বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় এবার ট্রাকে করে খোলাবাজারে সরকারের বেঁধে দেয়া মূল্যে আলু বিক্রির ব্যবস্থা করেছেন স্থানীয় প্রশাসন।
আজ বৃহস্পতিবার (০২ নভেম্বর) সন্ধ্যা ৭টা থেকে  ট্রাকে করে কালাই পৌর এলাকায় আলুপট্টিতে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রির এ কার্যক্রম উদ্বোধন হয়।
এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন।
এ সময় আলু ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে সাধারণ ভোক্তার কাছে ৩৬ টাকা কেজি দরে আলু বিক্রি করা হয়। ট্রাকে আলু বিক্রি উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি জান্নাতুল ফেরদৌস, পৌর মেয়র রাবেয়া সুলতানা, কালাই থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়াসিম আল বারী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান, উপজেলা সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন, সহ প্রমুখ স্থানীয় আলু ব্যবসায়ীরা।
উদ্বোধন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি বলেন,‘‌প্রথম ধাপে ট্রাকসেল থেকে প্রতিদিন উপজেলার বিভিন্ন স্থানে সরকার নির্ধারিত দামে বিক্রি হবে আলু। পর্যায়ক্রমে বাড়ানো হবে খোলাবাজারে আলু বিক্রির ট্রাকের সংখ্যা। ট্রাকে করে খোলাবাজারে আলু বিক্রি করা হলে শিগগিরই বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণসহ সাধারণ ক্রেতার কেজিপ্রতি ৮-১০ টাকা সাশ্রয় হবে।
প্রধান অতিথি মিনফুজুর রহমান মিলন বলেন, আজ থেকে ট্রাকসেলে আলু বিক্রি শুরু হল। একজন ক্রেতা প্রতিদিন সর্বোচ্চ ৫ কেজি আলু ক্রয় করতে পারবে। প্রতিটি বাজারে এ কার্যক্রম নিয়মিত চলবে। বাজারগুলো মনিটরিংয়ের আওতায় আসবে।

Leave a Reply

Your email address will not be published.