স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট “অ্যাপ”র মাধ্যমে কতো ভোট পড়লো তার একটি তথ্য দেখতে পাবেন ভোট চলাকালেই

কালের সংবাদ ডেস্কঃ ১২ কিংবা ১৩ই নভেম্বর তফসিল ঘোষণা করবে। ৯ই নভেম্বর বৃহস্পতিবার প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

সপ্তাহের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন।

নির্বাচনে প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়া সংক্রান্ত নির্বাচনী অ্যাপ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

অ্যাপটি আগামী ১২ই নভেম্বর উদ্বোধনের কথা রয়েছে।

নির্বাচনের প্রায় সব প্রস্তুতি শেষ করে এনেছে। অমোচনীয় কালি ও স্ট্যাম্প প্যাড ছাড়া অন্যান্য নির্বাচনী সরঞ্জামের বেশির ভাগ ইতিমধ্যে জেলা নির্বাচন কার্যালয়গুলোতে পাঠানো হয়েছে। আগামী বছরের জানুয়ারির ৯ তারিখ বৃহস্পতিবারের মধ্যে নির্বাচন করার প্রস্তুতি নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়া সংক্রান্ত নির্বাচনী অ্যাপ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

প্রযুক্তি ব্যবস্থাপনার এই পদ্ধতির নামকরণ হয়েছে, ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ ও অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম’।

অ্যাপে চারটি বিশেষ সুবিধা রাখা হয়েছে। এগুলো হচ্ছে- যেকোনো নির্বাচনে ঘরে বসে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ভোটারগণ তার ভোটকেন্দ্রটি এই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন, সঙ্গে সুবিধা পাবেন কোন পথ দিয়ে কেন্দ্রে পৌঁছাবেন তার পথনির্দেশনা, নির্বাচনে যারা দায়িত্ব পালন করবেন তারা প্রতি দুই ঘণ্টা পর পর কতো ভোট পড়লো তার একটি তথ্য দেখতে পারবেন এবং স্থানীয় সরকারের যে নির্বাচনগুলো হয় তার বিস্তারিত তথ্য যেমন, কবে নির্বাচনটি হয়েছিল, ভোটার সংখ্যা কতো ছিল এবং নির্বাচনের মেয়াদ কবে শেষ হবে সেটিও জানা যাবে অ্যাপটির সহায়তায়।

তবে স্বতন্ত্র প্রার্থীদের অ্যাপটি ব্যবহার করতে কিছুটা ভোগান্তিতে পড়তে হবে। কারণ, মনোনয়নপত্র অনলাইনে সাবমিশন করার পর আসনওয়ারী ভোটার সংখ্যানুপাতি ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সংবলিত বিশাল ভলিউম হবে স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে। এক্ষেত্রে স্বাক্ষর সংবলিত নথির প্রথম ও শেষ পৃষ্ঠাসমূহ শুধু অ্যাপে আপলোড করা যাবে। অ্যাপের সক্ষমতা ও ধারণক্ষমতা বিবেচনায় ইসি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.