কালাইয়ে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের বিনামূল্যে সার ও বীজ বিতরণ

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা  প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাইয়ে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায়  ২০২৩-২০২৪ অর্থবছরে রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, পেঁয়াজ, মুগ ও মসুর ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে  ৪ হাজার ২৬০ জন  ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শীতকালীন সবজি হিসেবে সার ও সরিষা বীজ বিতরণের উদ্বোধন করা হয়েছে ।
বুধবার ( ৮ নভেম্বর) সকাল ১১ টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কালাই উপজেলা নির্বাহী অফিসার জান্নাত আরা তিথি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব প্রণোদনার উদ্বোধন করেন কালাই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সাবানা আক্তার।
এ সময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুণ চন্দ্র রায়, কৃষি সম্প্রসারণ অফিসার মেহেদী হাসান ও আবিদ আবদুল্লাহ এবং বীর মুক্তিযোদ্ধা মুনিশ চৌধুরী।
এ সময় ৬ ক্যাটাগরির একটিতে ৩ হাজার ২শ’ কৃষককে এক বিঘা সরিষা জমির জন্য ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ এমওপি সারসহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয় । পর্যায়ক্রমে কৃষকদের বাকী ৫  ক্যাটাগরিতে মোট ১ হাজার ৬০ জনকে  ১ বিঘা জমির জন্য ২০ কেজি গম, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি, ২ কেজি ভুট্টার জন্য ২০ কেজি ডিএপি ১০ কেজি এমওপি, ১ কেজি পেঁয়াজের জন্য ডিএপি ১০ কেজি ও এমওপি ১০ কেজি, ৫ কেজি মুগ বীজের জন্য ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি, ৫ কেজি মসুর বীজ এর জন্য  ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি বিতরণ করা হবে।
কালাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ  অরুণ চন্দ্র রায় বলেন, এটি সরকারের চলমান প্রক্রিয়া। কৃষকদের শীতকালীন আবাদ বৃদ্ধিতে এ প্রনোদন বিতরণ করা হচ্ছে। পরবর্তীতে এটা অব্যাহত থাকবে। তাছাড়াও তিনি ওই সময় কৃষকদের নানা পরামর্শ প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published.