কালাইয়ে অনুমতি ছাড়াই রাতের আঁধারে সরকারী পুকুর খনন

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাই উপজেলায় একটি মাদ্রাসার অধিনে থাকা সরকারি খাস পুকুরের মাটি কেটে ইট ভাটায় বিক্রির অভিযোগ উঠেছে। অনুমতি ছাড়া রাতের আঁধারে ওই সরকারি পুকুর পুন:খনন করার সময় অভিযান পরিচালনা করেছেন স্থানীয় প্রশাসন। শুক্রবার (১৭ নভেম্বর) দিবাগত রাত সাড়ে দশটায় উপজেলার আহম্মেদাবাদ ইউনিয়নের ঝামুটপুর চাঁন্দাইর দারুল উলুম দ্বি-মুখী দাখিল মাদ্রাসা চত্তরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাত আরা তিথি।  এসময় কালাই থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ওসমান গণি, আব্দুল জব্বারসহ সঙ্গীয় ফোর্স সহযোগিতা করেন। অভিযানে মো. সোহেল (২৭) নামে এক মাটি ব্যবসায়ীকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অন্য ছয়জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার আহম্মেদাবাদ ইউনিয়নের ঝামুটপুর চাঁন্দাইর দারুল উলুম দ্বি-মুখী দাখিল মাদ্রাসার অধিনে থাকা ২৭ বিঘা সরকারি খাস পুকুর রয়েছে। ওই পুকুরের বেশিরভাগ অংশ সরকারি খাস। অবৈধভাবে রাতে সেখানে মাটি খনন করে ইট ভাটায় বিক্রি করা হচ্ছিল। এমন সংবাদে রাতেই সেখানে গিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করেন। সেসময় ঘটনাস্থল থেকে এস্কেভেটর মেশিনের ব্যাটারি খুলে নেওয়া হয় এবং দুটি ট্রাক থানায় নিয়ে আসা হয়। সেখান থেকে সাতজনকে ধরে আনা হয়। একজন মাটি ব্যবসায়ীকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অন্য ৬জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এস্কেভেটর বা ট্রাক জব্দ করা হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে চাঁন্দাইর দ্বি-মুখী দাখিল মাদ্রাসার সুপার হাফিজুর রহমান বলেন, রাতের আধারে মাদ্রাসার পুকুর খনন করা হবে না বলে জানিয়েছিলাম। অনুমতি সাপেক্ষে পুন:সংস্করণ করার জন্য সংশ্লিষ্টদের জানায়, কিন্তু তারা মানেনি। বিষয়টি আমার জানা নেই।
কালাই উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাত আরা তিথি বলেন, রাতে অবৈধভাবে সরকারি পুকুরের মাটি কেটে ইট ভাটায় বিক্রি করা হচ্ছে। সেখান থেকে সাতজনকে নিয়ে আসা হয়েছিল। পরে মূল অভিযুক্ত সোহেল নামে একজন মাটি ব্যবসায়ীকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অন্য ৬ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.