কালাইয়ে আলুক্ষেতে মড়ক রোগ ,শঙ্কায় চাষীরা উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা

মোঃ মোকাররম হোসাইন, কালাই জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে কালাই উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভারসহ বিভিন্ন এলাকায় আলুক্ষেতে মড়ক(নাবীধ্বসা) রোগ দেখা দিয়েছে। হঠাত গত কয়েকদিনের ঘনকুয়াশা ও হিমেল বাতাসে কনকনে ঠান্ডায় ক্ষেতের আলু গাছের সবুজ পাতায় পচন দেখা দিয়েছে । আলু গাছ পচন রোধে কৃষকরা বিভিন্ন ধরনের ছত্রাকনাশক কীটনাশক ছিটিয়ে আবাদ রক্ষার চেষ্টা করছেন চাষীরা। এতে উৎপাদনসহ লোকশানের শঙ্কায় চাষীরা।

এদিকে কালাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এই রোগ দমনে করনীয় বিষয়ে পরামর্শ প্রদানের পাশাপাশি বিতরণ করা হচ্ছে লিফলেট।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে যে , চলতি মৌসুমে কালাই উপজেলায় ১০হাজার ৬শত ৫০ হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়েছে।

উপজেলার বিভিন্ন গ্রামের আলু চাষীদের সাথে কথা বলে জানা গেছে, আলু গাছের ডগার পাতা ছাড়া সম্পুর্ন গাছের পাতা পচা ও মরা লক্ষ করা গেছে। রোগ নিরাময়ে চাষীরা দোকানীদের পরামর্শে একাধিক কোম্পানীর একাধিক বালাই নাশক প্রয়োগ করছেন। এতেও সুফল মিলছে না।

আলু চাষীরা বলছেন, এ মৌসুমে আলু রোপন করতে প্রতি বিঘায় প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। হঠাৎ করে ক্ষেতে আলুর মড়ক দেখা য়ায়। বালাইনাশক প্রয়োগ করতে বিঘা প্রতি বাড়তি টাকা খরচ বেড়ে গেছে।

কালাই উপজেলার সরেজমিনে গিয়ে বিভিন্ন গ্রামের আলু চাষী কাজী মোস্তফা, রহিম, সুপি, সোহেল সহ একাধিক চাষীরা বলেন, চলতি রোপন মৌসুমে আলু রোপন করতে গত বছরের চেয়ে বেশি টাকা ব্যয় হয়েছে। তার উপর ক্ষেতে মড়ক দেখা য়ায় বাড়তি খরচ করেও মড়কের হাত থেকে ক্ষেত রক্ষা করা যাবে কি না তা নিয়ে শঙ্কায় আছি। এ বিষয়ে উপজেলা সহকারী কৃষি অফিসারা ও দোকানীদের পরামর্শে আলুর গাছে ঔষুধ স্প্রে করা হয়।

এ বিষয়ে কালাই উপজেলা কৃষি কর্মকর্তা অরুন চন্দ্র রায় বলেন, আলু ক্ষেতে এই রোগ বিষয়ে আমরা অবগত আছি। রোগ নিরাময়ে আমরা কৃষি বিভাগ থেকে কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান করছি। এ সংক্রান্ত রোগে করনীয় বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.