আজ ২য় পর্বের বিশ্ব ইজতেমায় সকাল ৮.৫০ মিনিটের পরে যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে

কালের সংবাদ ডেক্স ঃ ২য় পর্বের বিশ্ব ইজতেমা রোববার সকাল ৮.৫০ মিনিটের পরে যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তিন দিনব্যাপী ২য় পর্বের বিশ্ব ইজতেমা। তবে বয়ানের উপর নির্ভর করে মোনাজাত শুরু হবে।

গত শুক্রবার বাদ ফজর ভারতের মাওলানা সা’দ সাহেবের ছোট ছেলে ইলিয়াস বিন সা’দ এর বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

গত জুমার জামাতে ইমামতি করেন মাওলানা সা’দ সাহেবের বড় ছেলে ইউসুফ বিন সা’দ।

শিল্প নগরী টঙ্গী যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। শীতের তীব্রতা কম থাকায় মুসল্লিদের ভোগান্তি কিছুটা কম। ইজতেমা মাঠের আশপাশে ময়লা-আর্বজনা ও ধুলার কারণে ইজতেমা এলাকায় চলাচল কষ্টসাধ্য হয়ে পড়েছে।

বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা এলাকায় লাখ লাখ মুসল্লির পদভারে মুখরিত হয়ে উঠেছে।

গাজীপুর সিটি করপোরেশন, ওয়াসা এবং ফায়ার সার্ভিসের উদ্যোগে প্রধান প্রধান সড়ক ও বিদেশি মুসল্লিদের চলাচলের পথে পানি ছিটানো হলেও তা প্রয়োজনের তুলনায় কম। একদিকে পানি ছিটিয়ে যাচ্ছে ওয়াসার গাড়ি অন্যদিকে মুহূর্তেই আবার ধুলায় অন্ধকার হচ্ছে রাস্তাগুলো।

ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে গত বৃহস্পতিবার থেকে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে হাজার হাজার মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে ময়দানে প্রবেশের রাস্তাগুলোতে পলিথিন সিট ও কাপড়ের শামিয়ানা টানিয়ে অবস্থান নিয়েছেন।

ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ১৪ জোড়া যৌতুকবিহীন বিয়ে পড়ানো হয়েছে। বিয়ে পড়ান ভারতের মাওলানা শামীম আজমী। তবে তা বয়ানের মঞ্চে না পড়িয়ে বিদেশি মুসল্লিদের তাঁবুতে পড়ানো হয়।

বিশ্ব ইজতেমায় এসে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ৩ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- শেরপুর জেলা সদরের আবুল কালাম (৬৫), নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের আব্দুল হেলিম (৬২), দিনাজপুর জেলার, নবাবগঞ্জ থানার, শিবনগর গ্রামের মোহাম্মদ জহির উদ্দিন (৭০) তারা সবাই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। এনিয়ে ময়দানে ইজতেমার দ্বিতীয় পর্বে ৬ জন মুসল্লির মৃত্যু হলো।

গতকাল দুপুর পর্যন্ত বিশ্বের ৫৪টি দেশের প্রায় ৭ হাজার বিদেশি মেহমান ইজতেমা ময়দানে তাদের জন্য তৈরি করা বিভিন্ন তাঁবুতে অবস্থান নিয়েছেন।

আখেরি মোনাজাতের দিনও প্রচুর লোকের সমাগম ঘটবে। সেই কারণে ট্রাফিক ব্যবস্থা টঙ্গী ব্রিজ থেকে ভোগড়া বাইপাস, টঙ্গী স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত কোনো যানবাহন চলাচল করবে না। কুড়িল বিশ্বরোড পর্যন্ত ও আশুলিয়া বেড়ীবাঁধ পর্যন্ত বন্ধ থাকবে। তবে মুসল্লীদের গাড়ী ঢুকবে বলে যানাযায় ।

আব্দুল্লাহপুর ও বিমানবন্দর রোড পর্যন্ত এবং গাজীপুর সিটি করপোরেশন ইজতেমা ময়দান থেকে চেরাগআলী, টঙ্গী রেল স্টেশন, স্টেশন রোড ও আশপাশের অলিগলিতে পর্যাপ্ত মাইক সংযোগের ব্যবস্থা থাকবে।

বেশ কয়েকটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানি ও নামাজের ব্যবস্থা করা হয়েছে।

আজ ২য় পর্বের আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ সাহেবের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ এবং এই মোনাজাতের মাধ্যমে এবারের ইজতেমা শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published.