ইসলামিক ফাউণ্ডেশনের সাহরী ও ইফতারের সময় সূচি-২০২৪ ইং এবং কিছু রোজার কথা

কালের সংবাদ ডেক্স ঃ সম্ভাব্য তারিখ জানানো হলেও, রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে সেটি সম্পূর্ণ চাঁদ দেখে নির্ধারণ করা হবে/ হয়।

মহাকাশীয় গবেষণা অনুযায়ী, আরবি বছরের পরবর্তী মাস ‘রবিউল আউয়াল’ শুরু হয়েছে ১৬ সেপ্টেম্বর। সেই হিসাবে রমজান মাস শুরু হবে ২০২৪ সালের মার্চের দ্বিতীয় সপ্তাহে।

আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটির বরাতের গণনা অনুযায়ী, ২০২৪ সালে রমজান মাস শুরু হবে মার্চের দ্বিতীয় সপ্তাহে এবং মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে ১০ এপ্রিল।

রহমত, বরকত ও মাগফিরাতের মাস রমজান। বেশি সওয়াব লাভের আশায় প্রতি বছরই পবিত্র রমজান মাসের জন্য অপেক্ষায় থাকেন বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমান। আবার রোজা শেষে উদযাপিত হয় মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। এরইমধ্যে প্রকাশিত হয়েছে ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ।

সুবহে সাদেক বা ভোরের সূক্ষ আলো থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার,পাপাচার, কামাচার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোযা। ইসলামী বিধান অনুসারে, প্রতিটি প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য রমযান মাসের প্রতি দিন রোজা রাখা ফরজ, (فرض ফার্দ্ব্‌) যার অর্থ অবশ্য পালনীয়।

পবিত্র কোরআন অবতীর্ণ হওয়ার মাস রমজান। এ মাসে একটি রাত রয়েছে, যা এক হাজার মাস অপেক্ষাও উত্তম।

এ মাসের আগমনে জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হয়, জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেওয়া হয়।

রোজা রাখার সওয়াব ও ফজিলত অনেকঃ-
এক– রোজাদারকে ক্ষমা করে দেওয়া হয়।
দুই– জাহান্নাম থেকে মুক্তি মেলে।
তিন– জান্নাতে রোজাদারকে বিশেষ সম্মাননা।
চার– রোজার প্রতিদান আল্লাহ নিজ হাতে দেবেন।
আল্লাহ তাআলা আমাদের রোজা, তারাবি, জিকির-আজকার ও অন্যান্য সব আমল করবার তৌফিক দান করুন ও কবুল করুন।

Leave a Reply

Your email address will not be published.