বদলগাছীতে ২ লাখ টাকার বিল্ডিং ১ লাখ ত্রিশ হাজার টাকায় ভাগ বাটোয়ারা

মো. এমদাদুল হক দুলু, বদলগাছী (নওগাঁ ) প্রতিনিধি ঃ  নওগাঁর বদলগাছীতে দুই লাখ টাকার মুল্যর উর্ধে পুরাতন ২ স্কুল বিল্ডিং ১ লাখ ত্রিশ হাজার টাকায় ভাগবাটোয়ারা করার অভিযোগ উঠেছে নব-নির্বাচিত এমপির নেতা-কর্মীদের বিরুদ্ধে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায়, উপজেলার সন্ন্যাসতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবন ও জিধিরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবন অপসারন করে নতুন ভবন নির্মানের জন্য এই দুই স্কুলের পুরানো বিল্ডিং উন্মুক্ত ডাকের মাধ্যমে বিক্রির লক্ষে ১ লাখ ২৭ হাজার ৭ শত ৬১ টাকা সরকারী মুল্য নির্ধারণ করা হয়। গত বুধবার (১৪ ফেব্রæয়ারী) বেলা ১১ টার সময় উপজেলা চত্বর প্রাথমিক শিক্ষা অফিসের সামনে ৫ হাজার টাকা প্রত্যেক ডাককারীদের থেকে জমা নিয়ে উন্মুক্ত ডাক শুরু হয়। সেখানে সন্ন্যাসতলা স্কুলের ডাকে ১১২ জন ও জিধিরপুর স্কুলের ডাকে ১২৩ জন ডাককারী অংশ গ্রহন করে। ডাককারীরা জোটবদ্ধ হয়ে উন্মুক্ত ডাকে অংশ গ্রহন করে সন্ন্যাসতলা স্কুলের পুরাতন বিল্ডিং ১ লাখ ৩ হাজার ৫ শত টাকায় নয়ন নামের একজন ও জিধিরপুর স্কুলের পুরাতন বিল্ডিং ২৭ হাজার টাকায় অসিম চন্দ্র মন্ডল নামে এক জন সহ দুই জনে মোট ১ লাখ ৩০ হাজার ৫ শত টাকা ডাক করে নেয়। এর কিছু পর ওই দুই ডাককারী নয়ন ও অসিম চন্দ্র জেলা পরিষদ ডাক বাংলোতে গিয়ে আবার ও উন্মুক্ত ডাক দিলে সেখানে উপজেলার সোহাসা গ্রামের উজ্জল নামে এক ব্যাক্তি জিধিরপুর স্কুলের বিল্ডিং ১ম ডাক ২৭ হাজার টাকার স্থলে পুনুরায় ৬৫ হাজার ৫ শত টাকা ডেকে নেয়। যা প্রথম ডাকের দ্বিগুন। সন্ন্যাসতলা স্কুলের বিল্ডিং উপজেলার জগন্নাতপুর গ্রামের নয়ন হোসেন সুন্ন্যাশতলা স্কুলের ১ম ডাককারী ১ লাখ ৩ হাজার ৫ শত টাকার স্থলে আবারও সে ওই স্কুল ১ লাখ ৪২ হাজার টাকায় পুনুরায় ডেকে নেয়। যা ১ম ডাক থেকে ৩৮ হাজার ৫ শত টাকা বেশি। একই দিনে একই বিল্ডিং দুইবার উন্মুক্ত ডাকের মাধ্যমে সরকারকে ৭৭ হাজার টাকা রাজস্ব থেকে সরকার বঞ্চিত। যা বদলগাছী বাসীকে হতাশ করেছে। নব-নির্বাচিত এমপি সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তীর সংবর্ধনা অনুষ্টানে তিনি উপস্থিত হাজার হাজার জনতার সামনে বলেছিলেন তার নির্বাচিত এলাকায় অনিয়ম দুর্নীতি ও টেন্ডার বাজি থাকবে না। কিন্তু এমপি নির্বাচিত হওয়ার ১ মাস ৮ দিন পার হতে না হতেই বদলগাছীতে টেন্ডারবাজী করে ভাগবাটোয়ারার যাত্রা শুরু।এমন কর্মকান্ড এমপির আগামী দিনের ভবিষৎ পরিকল্পনাকে প্রশ্নবিদ্ধ করেছে বলে উপজেলার সচেতন মহল মনে করছে। ডাকে অংশ গ্রহনকারী কয়েক জনের সঙ্গে কথা বললে তাঁরা জানায় পুরো বিষয়টি নিয়ে নেতৃত্ব দিয়েছে আওয়ামীলীগ নেতা পলাশ ও কথিত সাংবাদিক সানজাদ সাগর। এবিষয়ে পলাশের সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান আপনাদের ও ভাগ রয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও পুরাতন স্কুল বিল্ডিং নিলাম কমিটির সদস্য সচিব অমিরুল ইসলাম বলেন, নিলাম কমিটি কর্তৃক দর নির্ধারণ করেছে। নির্ধারিত দরের বেশি উন্মুক্ত ডাকে বিক্রি হয়েছে। পরে নিলামে অংশগ্রহন কারীরা আবার উন্মুক্ত ডাক দিয়ে বেশি দরে বিক্রি করেছে কি না তা আমার জানা নেই।
উপজেলা নিলাম কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার ( ভ‚মি ) আতিয়া খাতুন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, উন্মুক্ত ডাকের সময় আমি ছিলাম না। সেখানে কি ঘটনা ঘটেছে আমি বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নিবো।

Leave a Reply

Your email address will not be published.