কবি ও সাহিত্যিক ফাতেমা ইসরাত রেখার সংক্ষিপ্ত জীবনী

শামীম আখতার (খুলনা) : কবি ফাতেমা ইসরাত রেখা ১৯৭৭ সালের পহেলা জুন মাদারীপুর জেলার কালকিনি উপজেলার কালাই সরদারের চর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম হাজী মোঃ আব্দুল হাই মিয়া ও মাতা মরহুম আমেনা বেগম। তিনি গ্রামের ঐতিহ্যবাহী স্কুল সমিতির হাট এ কে মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে এইচএসসি পাশ করেন। এরপর ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্মানসহ ২০০০ সালে স্নাতকোত্তর পাশ করেন।

            কবি বৈবাহিক সূত্রে ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার মইলাকান্দা গ্রামের পুত্রবধূ। তার স্বামী বিশিষ্ট ব্যবসায়ী ফাইজুল হক শেখর। দাম্পত্য জীবনে দুই ছেলে ফাহিম ফারদিন অপূর্ব এবং ফারহান ফারদিন সূবর্ণকে নিয়ে তার ছোট্ট সুখের সংসার। সংসার জীবনে তিনি একজন গৃহিণী হলেও নিষ্ঠার সাথে সাহিত্য চর্চা করে যাচ্ছেন অবিরাম। 

কবি ও কথা সাহিত্যিক এই মহীয়সী নারীর লেখালেখির অভ্যাস ছোটবেলা থেকেই। ইতিমধ্যে অসংখ্য গল্প ও কবিতা বিভিন্ন সাহিত্য সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তাতে প্রচুর সুনাম অর্জন করতে সক্ষম হয়েছেন তিনি। ইতিপূর্বে তার প্রকাশিত বইয়ের মধ্যে তার মৌলিক প্রকাশিত কাব্যগ্রন্থ হলো বিচ্ছেদ দহন, সোনালী সুখ, নিষিদ্ধ কমল, এখনো তুমি ছুঁয়ে যাও, অধরা সময়, গোপন জলের মেঘ, তোমাকে খুঁজি উল্লেখযোগ্য। প্রকাশিত উপন্যাস অবর্ণিল প্রণয় ও কালচিহ্ন। ছোট গল্প হলো নো সেক্স হৃদয় সিঞ্চন, ভাইরাল। শিশুতোষ ভৌতিক গল্পগ্রন্থ ‘অদ্ভুত ভূতের গল্প’। তাছাড়াও বহু সংকলন কাব্য ও গল্পগ্রন্থ রয়েছে তার।

তার প্রিয় কবিরা হলেন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ ও সৈয়দ আবদুল মান্নান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.