শ্যামনগরে নারীবান্ধব আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

MJF Leaders: বেসরকারি উন্নয়ন সংগঠন লিডার্সের আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশনএবং এ্যাম্বাসি অব সুইডেন এর সহযোগিতায় ও    কমিউনিটিভিত্তিক জলবায়ুসহনশীলতা নারীর ক্ষমতায়ন কর্মসূচিক্রিয়া প্রকল্পের আওতায় নারীবান্ধবআশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা বিষয়ক ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। এইওরিয়েন্টেশনে অংশগ্রহণ করেন শ্যামনগরের গাবুরা ইউনিয়ন দুর্যোগব্যবস্থাপনা কমিটি। লিডার্সএর প্রধান কার্যালয়ের নলেজ ম্যানেজমেন্ট সেন্টারভেন্যুতে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন পরিচালনা করেন ক্রিয়া প্রকল্পের প্রকল্পসমন্বয়কারী মো. আরিফুর রহমান প্রজেক্ট অফিসার সুলতা রানী সাহা।

নারীবান্ধব আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা বিষয়ক ওরিয়েন্টেশনে দুর্যোগ কী, দুর্যোগ কতধরনের, প্রাকৃতিক দুর্যোগ মানবসৃষ্ট দুর্যোগগুলো কী কী, দুর্যোগ কেন হয়, দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলি (এসওডি) কাকে বলে, দুর্যোগ ব্যবস্থাপনাচক্র, ক্লাস্টার পদ্ধতিতে দুর্যোগ ব্যবস্থাপনা, দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলিপ্রণয়নের উদ্দেশ্য, নারী শিশুবান্ধব আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা কী, নারী শিশুবান্ধব আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা পরিকল্পনার মূল উদ্দেশ্য, দুর্যোগে নারী প্রতিবন্ধীরা কী কী সমস্যার সম্মুখীন হয়, দুর্যোগে প্রবীণ/বয়স্ক ব্যক্তিরা কী কীসমস্যায় পড়েন, দুর্যোগে নারী অন্যান্য বিপদাপন্নদের চ্যালেঞ্জ, দুর্যোগে নারী অন্যান্য বিপদাপন্নদের নিরাপত্তার জন্য করণীয়, নারীবান্ধব শেল্টারম্যানেজমেন্টে আমাদের করণীয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা দলীয়কাজের মাধ্যমে উপস্থাপনা করা হয়।

ওরিয়েন্টেশনের সমাপনীতে লিডার্সের নির্বাহী পরিচালক জনাব মোহন কুমারমন্ডল  অংশগ্রহণকারীদের লিডার্সের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন জানান এবং ওরিয়েন্টেশন থেকে শিক্ষণীয় বিষয়গুলোর যথাযথপ্রয়োগ করার অনুরোধ করেন।  তিনি জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্তউপকূলবাসীর কল্যাণে লিডার্সএর কার্যক্রম তুলে ধরেন এবং লিডার্সএর জন্যআগামী দিনগুলোতে সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ করেন।

সবশেষে গাবুরা ইউনিয়নের সচিব জনাব আব্দুল আজীজ বলেন, লিডার্সআজ যে নারীবান্ধব আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা বিষয়ক ওরিয়েন্টেশনের আয়োজনকরেছে সেটি খুবই সময় উপযোগী প্রশংসার দাবি রাখে। ওরিয়েন্টেশন থেকেশিক্ষণীয় বিষয়গুলোকে আমরা যদি দুর্যোগ মোকাবেলায় কাজে লাগাতে পারিতাহলে আজকের ওরিয়েন্টেশন স্বার্থক হবে। তিনি উপস্থিত সকলকে যার যারঅবস্থান থেকে দুর্যোগে নারীবান্ধব আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ মিকারাখার আহবান করেন।

তিনি শ্যামনগরের গাবুরা ইউনিয়নের পক্ষ থেকে লিডার্স, মানুষের জন্যফাউন্ডেশন এবং এ্যাম্বাসি অব সুইডেনকে কৃতজ্ঞতা জানান।

Leave a Reply

Your email address will not be published.