জাতির পিতার ১০৪ তম জন্মদিন পালন কাল

মথি ত্রিপুরা, রুমা বান্দরবান প্রতিনিধি : অন্যান্য বছরে মতো এবারও জাতির পিতার ১০৪ তম জন্মদিন ও শিশু দিবস পালন করেছেন বান্দরবানের চিম্বুক ১২ মাইল ওয়াইজংশন বাজার দেওয়াই হেডম্যান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ ও ছাত্র ছাত্রীরা।

গতকাল রবিবার ( ১৭ মার্চ ) সকাল দশটার দিকে জাতীয় সংগীত পরিবেশনা ও জাতীয় পতাকা উক্তোলনের মধ্য দিয়ে এই দিবসটি উদযাপন করেন অত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মেনয়াং ম্রো। একইসাথে এই দিবসের মূল তাৎপর্য বিষয় বস্তুগুলো ব্যখ্যা করে বুঝিয়ে দেন ছাত্র ছাত্রীদের। তিনি আরো বলেন প্রতি বছরে এই দিবসটি গুরুত্বপূর্ণভাবে পালন করা হয়ে থাকে। এবারও আমরা গুরুত্বপূর্ণ সহকারে পালন করেছি। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে আমাদের স্কুলের প্রাঙ্গণে শহীদ মিনার ব্যবস্থা করা হয়নি। প্রতি বছর প্রত্যেকটি দিবসের শহীদ মিনার ব্যতিত পালন করতে হয় আমাদের। অনেক বছর ধরে শহীদ মিনার স্থাপন না হওয়ার কারণ সহকারী প্রধান শিক্ষককে র কাছে জানতে চাইলে তিনি বলেন ,আমি এই বেপারে কিছু জানিনা। অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রধান শিক্ষক, এর কারণ বলতে পারবেন বলে জানান তিনি।

সহকারী শিক্ষক আরো বলেন, বর্তমানে আমাদের বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ চারজন পাঠদান করছেন। শিক্ষককের সংখ্যা কমের কারণে ক্লাসে ছাত্র/ছাত্রীদের পাঠদান দিতে অসুবিধা হয়ে পড়েছে বলে জানান এবং আরো দুইজন শিক্ষক পেলে ক্লাসে পাঠদান দিতে সুবিধা হবে বলে আশাবাদ করেন তিনি।

এদিকে গতকালে দিবসকে কেন্দ্র করে স্বতস্ফূতভাবে অংশগ্রহণ এবং অনুধাবন করেছে বলে জানাই ছাত্র য়ংঙি ম্রো, পারাও ম্রো ও রেংনে ম্রো আরো অন্যান্য ছাত্র/ছাত্রীবৃন্দ।

জাতির পিতার ১০৪ তম জন্মদিন ও শিশু দিবস পালিত উপলক্ষে শিশুদের জন্য বেশ কয়েকটি খেলা -ধুলা, চিত্রাঙ্কন, হাতের লেখা প্রতিযোগিতা ও কবিতা – ছড়া আবৃত্তি আয়োজন করা হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে,( কাপ ও পিরিচ) পুরস্কার অর্জন করে ছাত্র য়ংরি ম্রো, চতুর্থ শ্রেনী রোল নং এক। দ্বিতীয় স্থান পেয়ে ( রং বাক্স+ পেনসিল ) পুরষ্কার অর্জন করে ছাত্র পারাও ম্রো পঞ্চম শ্রেণি রোল নং চার । তৃতীয় স্থান পেয়ে (স্কেল+ পেনসিল )পুরস্কার অর্জন করে ছাত্র রেংনে ম্রো তৃতীয় শ্রেণি রোল নং এক।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস উদযাপন উপলক্ষে ছাত্র/ছাত্রীদের হাতে মিষ্টি মুখ তুলে দেন সহকারী শিক্ষক মেনয়াং ম্রো।

Leave a Reply

Your email address will not be published.