তীব্র শীতে বাউফলে সাধারণ মানুষের ভোগান্তিতে ছিন্নমূল!

সানাউল হক (বাউফল- পটুয়াখালী): গত তিন দিন ধরে পটুয়াখালী জেলার বাউফলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্য প্রবাহের প্রভাবে সারাদিন সূর্যের দেখা মিলছে না। এর সঙ্গে হিমেল বাতাস ও ঘনকুয়াশা শীতের মাত্রাকে আরও বাড়িয়ে তুলছে। তীব্র শীতের কারণে শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্ক ও শিশুরা। শীতের মধ্যে কাজ করতে বের হয়ে কাজ না পেয়ে ও শীতের মাঝে কাজ করতে গিয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া দিনমজুর ও শ্রমজীবীরা।
পথচারী  রিয়াজ মৃধা মিয়া কালের সংবাদ টিম বলেন, তিন দিন ধরে হঠাৎ করে এমন শীত পড়েছে, যে ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে নানা রোগ বালাই। জ্বর-সর্দি ও কাশিসহ নানা ধরনের অসুখ হচ্ছে। পাশাপাশি ছোট বাচ্চাদের অসুখ-বিসুখও বেড়েছে। এর ওউপর দিনের বেলা হালকা গরম লাগলেও বিকালের পর থেকে শীতের মাত্রা বাড়তে থাকে।
বাহেরচর  বাজারের সবজি বিক্রি করতে আসা ফিরোজ খান কালের সংবাদ টিম কে বলেন, অতিরিক্ত শীত পড়েছে। তবু শীত উপেক্ষা করেই পেটের দায়ে কাজ করতে হচ্ছে। এর জন্য শীতের মধ্যেও ভোরবেলাতে উঠে শাকসবজি তুলে পানি দিয়ে প্রক্রিয়াজাত করে বাজারে বিক্রি করে বেড়াই।
শিক্ষার্থী জুনাইদ মৃধা কালের সংবাদ টিম কে বলেন, সকালে কোচিং করতে যেতে হয়, কিন্তু গত কয়েকদিন ধরে বেশ শীত পড়েছে এতে করে আমাদের যেতে খুব কষ্ট হয়।
বৃদ্ধ নূরজাহান বেগম কালের সংবাদ টিম কে বলেন, কি আর বলবো শীতের কথা, গত কয়েকদিন ধরে যে শীত পড়েছে, তাতে বাঁচাই দায়। একে তো ডায়াবেটিস, এর জন্য সকালে হাঁটতে যাওয়ারও উপায় নেই। তার ওপর সর্দি-কাশিতো লেগেই আছে। শীতে আমাদের মতো বয়স্কদের খুবই কষ্ট।
পটুয়াখালী আবহাওয়াবিদ ডাঃ মোহাম্মদ আবুল কালাম মল্লিক। জানান হাওয়ার যে কোনো সংস্পর্শ, তা এমন কি কয়েক মিনিটের জন্য হলেও, প্রত্যেকের স্বা‌স্থ্যের ওপরে গুরুতর প্রভাব ফেলতে পারে। ঘরের বাইরের কাজকর্মগুলি এড়িয়ে চলুন।

Leave a Reply

Your email address will not be published.