পতাকার নকশা তৈরি কারকের একজন শিবনারায়ণ দাশ চলেগেলেন পৃথিবী থেকে

কালের সংবাদ ডেক্স ঃ পতাকার নকশা তৈরি কারকের একজন বীর মুক্তিযোদ্ধা শিবনারায়ণ দাশ পরলোক গমন করেছেন।

গতকাল সকাল ৯টা ২৫ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শিবনারায়ণ দাশের বয়স হয়েছিল ৭৮ বছর।

১৯৭০ সালের ৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ইকবাল হলের (বর্তমান সার্জেন্ট জহুরুল হক হল) ১১৮ নম্বর কক্ষে বসে ছাত্রলীগের একদল নেতা-কর্মী পতাকার নকশা তৈরি করেছিলেন যাহা পরে  ‘জয় বাংলা বাহিনীর’ জন্য নামেই পরিচিতি পায়।

এখানে বলা দরকার প্রথমে এই পতাকা তৈরী হয়েছিলো ১৫ই ফেব্রুয়ারি বাহিনীর পতাকা নামে। নিউক্লিয়ার্সের চিন্তা চেতনা থেকেই তৈরী হয়। তখন জয় বাংলা স্লোগান আসেই নাই।

বাংলার সবুজ স্যামল থেকে সবুজ রং তার মাঝে সূর্য উঠছে তার মাঝে সোনালী আঁশের হলুদ রং বাংলার সীমানা।

লাল-সবুজের ভিতরে হলুদ রঙে বাংলাদেশের মানচিত্র সংবলিত ওই পতাকার নকশা যারা করেছিলেন, তাদের একজন সে সময়ের ছাত্রলীগ নেতা শিবনারায়ণ দাশ।

১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে প্রথম বাংলাদেশের এই পতাকা ওড়ানো হয়।

শিবনারায়ণ দাশ সহ আরো অন্যান্য ছাত্রলীগ নেতা কর্মিদের চিন্তাচেতনার নকশা করা বাংলাদেশের মানচিত্র সংবলিত পতাকা ধরেই পরিচালিত হয়েছিল স্বাধীনতা সংগ্রাম।

শিবনারায়ণ দাশের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দেশের সব অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা শোক জানিয়েছেন।

শিবনারায়ণ দাশের বাবা সতীশচন্দ্র দাশ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানি হানাদাররা তাকে ধরে নিয়ে হত্যা করে।

শিবনারায়ণ দাশের স্ত্রীর নাম গীতশ্রী চৌধুরী এবং তাদের একমাত্র সন্তান অর্ণব আদিত্য দাশ। তিনি এক ছেলে ও স্ত্রীসহ অসংখ্য আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও সহকর্মী রেখে গেছেন।

Leave a Reply

Your email address will not be published.