বাংলাদেশের পর পাকিস্তান, ১৪ বছরের অপেক্ষা ঘুচলো নিউজিল্যান্ডের

কালের সংবাদ ডেস্কঃ উপমহাদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়, নিউজিল্যান্ড সর্বশেষ এমন সুখস্মৃতি কুড়িয়েছিল সেই ২০০৮ সালে। বাংলাদেশকে ঘরের মাঠে ২-১ ব্যবধানে হারিয়েছিল কিউইরা। এরপর এক এক করে কেটে গেছে ১৪ বছর। কিন্তু এই দীর্ঘ সময়েও উপমহাদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জেতা হয়নি নিউজিল্যান্ডের। অবশেষে ফুরোলো সেই অপেক্ষা।

শুক্রবার রাতে করাচিতে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে গ্লেন ফিলিপসের দুর্দান্ত এক ইনিংসে ভর করে হারতে বসা ম্যাচ দুই উইকেটে জিতে নিয়েছে কিউইরা। এ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে নিজেদের করে নিয়েছে কেন উইলিয়ামসনের দল।

দিবারাত্রির ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ফাখর জামানের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৮০ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করিয়েছিল পাকিস্তান। ১২২ বলে ১০ চার আর ১ ছক্কায় ফাখর খেলেন ১০১ রানের ইনিংস। মোহাম্মদ রিজওয়ান ৭৭ আর আঘা সালমানের ব্যাট থেকে আসে ৪৫ রান।

টিম সাউদি ৫৬ রানে নেন ৩টি উইকেট। দুটি উইকেট শিকার লুকি ফার্গুসনের। জবাবে টপঅর্ডারের চার ব্যাটার ফিন অ্যালেন (২৫), ডেভন কনওয়ে (৫২), কেন উইলিয়ামসন (৫৩), ড্যারেল মিচেল (৩) রান পেলেও একটা সময় বড় বিপদে ছিল নিউজিল্যান্ড।

২০৫ রানে সফরকারীরা হারায় ৬ উইকেট। স্বীকৃত ব্যাটার বলতে ছিলেন কেবল গ্লেন ফিলিপস। তখনও জেতার জন্য ৭৬ রান দরকার। ফিলিপস এমন জায়গা থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ঝোড়ো ব্যাটিংয়ে। ৪২ বলে ৪টি করে চার-ছক্কায় ম্যাচ জেতানো ৬৩ রানের ইনিংস খেলেন তিনি।

ইনিংসের ১১ বল বাকি থাকতেই জয় তুলে নেয় নিউজিল্যান্ড, নিশ্চিত করে সিরিজ। পাকিস্তানের মোহাম্মদ ওয়াসিম আর আঘা সালমান নেন দুটি করে উইকেট। ম্যাচসেরা ফিলিপস, সিরিজসেরা হন ডেভন কনওয়ে।

Leave a Reply

Your email address will not be published.