চবদলগাছী জনগুরুত্বপূর্ন রাস্তায় কালভার্ট নির্মাণের ১ মাস পেরিয়ে গেলে ও চলাচলের অনুপোযোগি

আবু সাইদ বদলগাছী ঃ নওগাঁর বদলগাছীতে কাদিবাড়ি জনগুরুত্বপূর্ন রাস্তার কালভার্ট নির্মাণের ১ মাস পেরিয়ে গেলে ও সংশ্লিষ্ট বিভাগের উদাসিনতায় এখনও যান বাহন চলাচলের অনুপোযোগি হওয়ায় দুর্ভোগ চরমে উঠেছে।

জানা যায়, গত দুই মাস পূর্বে স্থানীয় সরকার এলজিইডি দপ্তর কর্তৃক প্রায় ৬ লক্ষ ৭৭ হাজার টাকা ব্যায়ে কালভার্টটি নির্মান করা হয়। নির্মান প্রক্রিয়া প্রায় ১ মাস আগে শেষ হলেও জনসাধারণের চলাচলের উপযোগি করা হয়নি। সরজমিনে গিয়ে দেখা যায়, কালভার্টটির দু-পাশে রাস্তার সাথে সংযোগ না থাকায় গ্রামবাসী কিছু মাটি কেটে কোন রকমে সাইকেল ও একটি মটরসাইকেল দুজনে ধরে পার করছে। অথচ প্রায় ১ মাস আগে কালভার্টটি নির্মান কাজ সম্পূর্ন হয়েছে। কিন্তু কালভাটের দু-পার্শে মাটি দিয়ে রাস্তার সাথে সংযোগ করে দেওয়া হয়নি। এতে করে জনসাধরণ পায়ে হেঁটে কোন রকম চলাচল করতে পারলে ও সাইকেল, মটরসাইকেল ও ভ্যান, রিকসা, ভুটভুটি ও মাইক্রোবাস চলাচল করতে পারছেনা।

কালভার্টের মাত্র আধা কিলোমিটার অদুরে কাদিবাড়ি খেয়া ঘাটের উপর নতুন ব্রীজ নির্মান করা হয়ে। সেই ব্রীজ দিয়ে অন্তত ৪০/৫০ টি গ্রামের মানুষের চলাচল। কিন্তু কালভার্টটি নির্মান হলেও সচল না হওয়ায় জনসাধারণেরা প্রায় ১ কিলোমিটার দুর নদীর বিশ্ব বাঁধ দিয়ে চলাচল করছে। কালভার্টটি নির্মাণ করার সময় বাইপাস রাস্তা নির্মাণ না করায় প্রায় দুই মাস যাবৎ জনসাধারণ হয়রানির শিকার হচ্ছে। বর্তমানে কালভার্ট নির্মাণ শেষ হলে ও রাস্তার সাথে সংযোগ না করায় জনসাধারন চরম বিপাকে পড়েছে। সেই সাথে আসছে উদ-উল আজাহাকে কেন্দ্র করে ওই রাস্তা দিয়ে উপজেলার বৃহত্তর কোলাহাটে জনসাধারণ ও গরু ব্যবসায়ীরা ভুটভুটি করে কুরবানির পশু হাটে নিয়ে যাবেন। দ্রæত কালভার্টটিতে সংযোগসড়ক স্থাপন না হলে এলাকাবাসীকে আর ও চরম বিপাকে পড়তে হবে।

এবিষয়ে উপজেলা প্রকৌশলী কে না পেয়ে তার দপ্তরের (এলজিইডি) ওই কালভার্টের দায়িত্ব প্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী সুজন রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন আগামী সপ্তাহে কালভার্টের দু-পাশে মাটি কেটে ভরাট করে চলাচলের উপযোগি করে দেওযা হবে। #

Leave a Reply

Your email address will not be published.