মুখ ডাল চাষে কৃষকরা দেখছে নতুন স্বপ্ন!

সানাউল হক (বাউফল-পটুয়াখালী) : পটুয়াখালী জেলার বাউফল উপজেলার স্বল্প খরচ আর সময়ে অধিক লাভের আশায় মুগ ডাল চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন পটুয়াখালীর বাউফল উপজেলার মুগ ডাল চাষিরা। গত এক দশকে উচ্চ ফলনশীল নানা জাতের বীজ বাজারে আসায় কৃষক খেসারির পরিবর্তে ধীরে ধীরে ঝুঁকে পড়েছে মুগ ডাল চাষে। উচ্চ ফলনশীল এসব বীজে ফলন বেশি। উৎপাদন খরচ কম। চাহিদাও ব্যাপক।

পটুয়াখালীর বাউফল উপজেলায় এবার ৬ হাজার হেক্টর জমিতে মুগ ডালের চাষ করা হয়েছে। এতে ১০ হাজার মেট্রিক টনের বেশি ফলনের আশা করছে উপজেলা কৃষি বিভাগ। খেতভর্তি মুগ ডালের ফুল ও ফল দেখে এবার কৃষকের মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের ব্যাপারে আশাবাদী তাঁরা।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, মুগ চাষে অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় কম খরচে যথাসময়ে মুগের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আরও জানা যায়, প্রতি বিঘা জমিতে চাষ, বীজ, সার, কীটনাশক এবং পরিচর্যা বাবদ খরচ হয় ৫-৬ হাজার টাকা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ৫টি ইউনিয়নের প্রায় সব জায়গায় কৃষকের বিস্তীর্ণ ফসলের মাঠ এখন ফুলে ফুলে সবুজ হয়ে আছে। উপজেলার বাাউফল, কালিশুরী , কাছিপাড়া , কনকদিয়া, ধুলিয়া, কালাইয়া, সিংহেরাকাঠী গ্রামে দেখা যায়, গাছগুলো বেশ বড় হয়ে উঠেছে। এখন মুগ খেতে কীটনাশক এবং ওষুধ প্রয়োগের কাজসহ নানা কাজে ব্যস্ত চাষিরা। উপজেলার ৫টি ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের খেত ঘুরে এমন চিত্র দেখা গেছে।

উপজেলার সিংহেরাকাঠী গ্রামের রিয়াজ মৃধা বলেন, ‘চার বিঘা জমিতে মুগ ডাল চাষ করেছি এবার। অন্যান্য ফসলের তুলনায় মুগ ডাল চাষে খরচ ও পরিশ্রম কম। দামও ভালো পাওয়া যায়। একটু দেরিতে বিক্রি করলে মণপ্রতি ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার ২০০ টাকা পাওয়া যাবে।’

উপজেলার সিংহেরাকাঠী গ্রামের মুগ ডাল চাষি সালাউদ্দিন মৃধা বলেন, ‘সরকার থেকে বীজ, সার ও কীটনাশক যা দেওয়া হয় তা প্রয়োজনের তুলনায় কম। বরাদ্দ আরও বাড়িয়ে দেওয়া হলে কৃষকদের জন্য ভালো হতো।’

উপজেলা কৃষি কর্মকর্তা এ বিষয়ে বলেন, ‘মুগ ডাল একটি লাভজনক ফসল। মুগ ডাল চাষের জমিতে পরবর্তী সময়ে আমন চাষ করার জন্য ইউরিয়া সারের তেমন প্রয়োজন হয় না। মুগ ডাল চাষের কারণে জমিতে প্রচুর জৈব সারের সৃষ্টি হয়। এর ফলে আমনের ফলন খুব ভালো হয়।

Leave a Reply

Your email address will not be published.