বাউফলে আন্তর্জাতিক মে দিবস পালিত

জাহিদ মুন্সি, কালের সংবাদ প্রতিনিধিঃ শ্রমিক-মালিক ঐক্য ‘স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে পটুয়াখালীর বাউফলে আন্তর্জাতিক মে দিবস পালিত হয়েছে। সোমবার (১মে) বেলা ১১টার দিকে উপজেলা শ্রমিকলীগের আয়োজনে উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় (জনতা ভবন) দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত হয় ।

জেলা আ.লীগের উপদেষ্টা কমিটির সদস্য উপজেলা উপজেলা শ্রমিকলীগের সভাপতি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোশারেফ হোসেন খানের সভাপতিত্বে ঢাকা থেকে মোবাইলের মাধ্যমে প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আ.স.ম ফিরোজ এমপি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে এই দিনকে মে দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। আর এ দিবসটি উপলক্ষে ১মে সরকারি ছুটিও ঘোষণা করেন। ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের যে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি আর দৈনিক ৮ ঘন্টা কাজের দাবিতে আন্দোলন করেছিল। এর আগে শ্রমিকদের গড়ে দৈনিক ১৬ ঘন্টা কাজ করতে হতো। আন্দোলন করতে যেয়ে অনেক শ্রমিকদের নির্বিচারে গুলি করে হত্যা ও ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্যুদন্ড দিয়ে মারা হয়েছে। সে কারণে শ্রমিকরা আজ স্বাধীন ভাবে কাজ করতে পারছেন। শ্রমিকরা তাদের ভিবিন্ন দাবি আদায়ের জন্য শ্রমিক সংগঠন করতে পারছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের ভালোবাসেন এবং তিনি সবসময় শ্রমিকদের পাশে থাকেন উল্লেখ করে আ.স.ম ফিরোজ আরও বলেন, সকল শ্রমিকদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে । তিনি শ্রমিকদের পাশে আগেও ছিলেন, এখনও আছেন এবং থাকবেন। সকল ষড়যন্তের মধ্যে থেকেও দলের কাজ করার আহবান করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, উপজেলা যুবলীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য শাহজাহান সিরাজ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি হারুন অর রশিদ খান, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খলিল প্রমুখ। আলোচনা শেষে শ্রমিক দিবসে আত্মদানকারী সকল শ্রমিকদের স্মরণে দোয়া অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published.