ঘুর্ণিঝড়ে মায়ানমারের রাখাইন রাজ্যে সিটওয়ে শহর ব্যাপক ক্ষয়- ক্ষতি

ডিডিএম ডেক্সঃ মায়ানমারের রাখাইন রাজ্যে সিটওয়ে শহরটি”মোখা” ঘূর্ণি ঝড় আঘাতের কেন্দ্রস্থল হিসেবে বিবেচিত হয়েছে। ফলে উপকুল শহরীয় এলাকায় ২৬ থেকে 20 ফুট পর্যন্ত সমুদ্রের জোয়ার ও জলোচ্ছ্বাস দেখা দিয়েছে।

দুপুর দেড়টায়। ঝড়ের কেন্দ্রস্থল সিটওয়ে শহরে, যেখানে অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা চাঁদকে অতিক্রম করতে শুরু করেছে, স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে যে সমুদ্রের জোয়ার বাড়ছে এবং বাতাসের গতি আরও শক্তিশালী হচ্ছে।

সিটওয়ে সিটি রোড সাউথ ওয়ার্ডের রাস্তা, স্থানীয় সংবাদ প্রতিবেদনে উদ্ধারকারী গোষ্ঠীর বরাত দিয়ে বলা হয়েছে যে গাড়ি এবং বাড়ির উঠোন প্লাবিত হয়েছে এবং উদ্ধারের জন্য আহ্বান জানানো হয়েছে।

প্রাদেশিক রাজধানী সিটওয়েতে, সকাল ১০ টার দিকে প্রবল বাতাস বয়ে যায়, রাস্তার পাশের গাছ ভেঙে পড়ে। বাড়িঘর উড়িয়ে দেওয়া হয় এবং ঝুপড়ি ধ্বংস করা হয়। বিকেলে সিটওয়ে কমিউনিকেশন অফিসের ভিতরের একটি টাওয়ার ধ্বংস হয়ে যায়।

শুধুমাত্র সিটওয়ের নাৎসি কোয়ার্টারেই প্রায় ১০০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে।

রোববার সকাল সাড়ে ১০টায় ঘূর্ণিঝড়টির বাইরের বৃত্ত রাখাইন উপকূল অতিক্রম করে বিকেলে সিটওয়েতে পৌঁছায়, বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৩৭ মাইল। চিন বাঁকা নয় এটি সাগাইং এবং কাচিন রাজ্যে প্রবেশ করবে, বিবৃতিতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টি অতিক্রম করার সাথে সাথে ঝড়ের জলোচ্ছ্বাস রাখাইন রাজ্যে আঘাত হানে। কিউকফিউ জেলা এবং মংডু জেলার সিটওয়ে জেলা মিতওয়া; আবহাওয়া ও জলবিদ্যা অধিদপ্তর জানিয়েছে, উপনদীতে তা ১৬ থেকে ২০ ফুট পর্যন্ত উঠেছে বলে খবর পাওয়া গেছে।

 

Leave a Reply

Your email address will not be published.