অপরাধপ্রবণতা নিয়ন্ত্রণে রাখতে নতুন করে “ক্রিমিনাল ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম”

কালের সংবাদ ডেস্কঃ অপরাধপ্রবণতা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে ঢাকা মহানগর পুলিশ সিডিএমসি (ক্রিমিনাল ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম) বিস্তারিত করে নতুনভাবে হালনাগাদ করার উদ্যোগ নিয়েছে। হালনাগাদের বিষয়টির দায়িত্ব দেয়া হয়েছে ঢাকার ৫০টি থানার ২৫৩টি বিট পুলিশের প্রধানদের।

আগামী জুলাই মাসের শেষ সপ্তাহে আপডেট হালনাগাদের নথিপত্র জমা দিতে বলা হয়েছে। এতে ব্যক্তির নাম- ঠিকানা, পেশা, আগে কোন পেশায় ছিলেন, তার রাজনৈতিক অবস্থান, পূর্বে ও বর্তমানে কী মামলা আছে, স্থায়ী ও অস্থায়ী ঠিকানা, পূর্বের ও বর্তমানের পাসপোর্ট সাইজের ছবি সংগ্রহ করার কথা বলা হয়েছে। ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও জননিরাপত্তার স্বার্থে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) একেএম হাফিজ আক্তার জানান, ‘বিভিন্ন তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সিডিএমএস একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। এটাকে আরও বিস্তারিত করার উদ্যোগ নেয়া হয়েছে।

দিন দিন বাড়ছে নিত্যনতুন অপরাধ। আবার প্রযুক্তির উন্নতি সাধনের ফলে বেড়ে গেছে সাইবার ক্রাইম।

সাম্প্রতিক সময়ে পুলিশের কিছুু ইতিবাচক উদ্যোগের কারণে অপরাধপ্রবণতা আগের চেয়ে অনেকটা কমে এসেছে। অপরাধ যাতে আরও বেশি নিয়ন্ত্রণের মধ্যে থাকে সেজন্য ডিএমপি’র ৮টি জোনের ডিসি, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ৮টি বিভাগের ডিসি ও ৫০টি থানার ওসিদের ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সিডিএমসি’র ব্যাপারে দিকনির্দেশনা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.