খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত

শামীম আখতার (খুলনা) : খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে এবছর “সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ”এই প্রতিবাদ্য নিয়ে খুলনা জেলা প্রশাসন ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অদিধপ্তরের যৌথ আয়োজনে রবিবার (২৮ এপ্রিল) সকালে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

অনুষ্ঠানে খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অদিধপ্তরের উপ-মহাপরিদর্শন সানতাজ বিল্লাহের সভাপতিত্বে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আতিকুর ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন খুলনা শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক মিজানুর রহমান, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবির, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি শেখ আব্দুল বাকী।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, বর্তমান সরকার শ্রমবান্ধব সরকার। শ্রমিকরা বাংলাদেশের উন্নয়ন ও সুন্দর দেশ গড়ার ক্ষেত্রে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। তারা মাথার ঘাম ঝরিয়ে অক্লান্ত পরিশ্রম করে এদেশের অর্থনীতির চাকাটাকে সচল রাখতে সহয়তা করছে। বিশেষ করে আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকরা বিশ্ব বাজারে যে সুনামের সাথে কাজ করে যাচ্ছেন, একই সাথে তারা আমাদের দেশের শ্রমবাজারটাকে সুনাম ও অর্থনীতিকে মাথা তুলে দাঁড়ানোর কাজে সহায়তা করছে। তাই শ্রমিক ও কলকারখানায় খেটে খাওয়া মেহনতি মানুষের অধিকার ও তাদের স্বাস্থ সুরক্ষার বিষয়ে নিশ্চিত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাঁরা আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর সদস্য পদ লাভ করেন।  

 

এর আগে দিবসটি উপলক্ষ্যে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, শ্রমিক, মালিক-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published.