শ্রীপুরে মহানবীকে কটুক্তি করায় বিক্ষোভে-অর্ধশত আহত

খন্দকার নজরুল ইসলাম মিলন, মাগুরা প্রতিনিধি ঃ মাগুরার শ্রীপুর উপজেলায়  রামচন্দ্রপুর গ্রামের হিন্দু সম্প্রদায়ের জয়ন্ত মন্ডল নামের এক যুবক-মুসলমানদের সবচাইতে আস্থার ঠিকানা নবী রাসূলকে অকথ্য ভাষায় কটুক্তি করায় তার বিচারের দাবিতে বিক্ষোভ করেছে এলাকাবাসী ।
 এ সময় পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ এলাকাবাসীর দফায় দফায় ধাওয়া পালটা ধাওয়া এবং গুলি বর্ষণের ঘটনা ঘটেছে।
 এতে গ্রামবাসীর ছোড়া ইট পাটকেলের আঘাতে পুলিশের অন্তত ১৫ জন সদস্য আহত সাথে পুলিশের ছোড়া রাবার বুলেটের আঘাতে অর্ধ-শতাধিক বিক্ষোপকারী আহত হয়েছেন। এ সময় উত্তেজিত জনতা জয়ন্ত মন্ডলের বসতঘরে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা ঘটায় ।
পুলিশ ও এলাকাবাসীর সূত্রে জানা যায়- শ্রীপুর উপজেলার রামচন্দ্রপুর কোদলা গ্রামের রবীন্দ্রনাথ মন্ডলের ছেলে জয়ন্ত কুমার মন্ডল শনিবার সকালে নিজের ব্যবহৃত ফেসবুক একাউন্ট থেকে তার এক বন্ধুর ওয়ালে নবীজী হযরত মুহাম্মদ (সাঃ) কে কটুক্তি করে একটি কমেন্ট পোস্ট করে।
এ ঘটনার পর সকাল সাড়ে ১০ টার দিকে ওই গ্রামের কয়েকজন জয়ন্ত মন্ডলকে বাড়ি থেকে ধরে মারধর করে আটকে রাখা হয় । বিষয়টি জানতে পেরে শ্রীপুর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে জয়ন্ত মন্ডলকে উদ্ধারের চেষ্টা করেন । এ সময় গ্রাম এলাকার বিক্ষুব্ধ জনতা জড়ো হয়ে পুলিশকে ঘেরাও করে ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে । পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে বিক্ষোপকারীদের লক্ষ্য করে রাবার বুলেট নিক্ষেপ করে। এসময় উভয় পক্ষের মধ্যে চলা সংঘর্ষে পুলিশের পাশাপাশি সাংবাদিক, রামচন্দ্রপুর গ্রামের শিশু ও নারী পুরুষসহ অন্তত অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। এ সময় তাদেরকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- মাগুরা সদর হাসপাতালসহ ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিকাল ৩ টার দিকে মাগুরার পুলিশ সুপার মশিউদৌলা রেজা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কলিমুল্লাহ, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরীয়াতুল্লাহ রাজন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ মমতাজ মহল ঘটনা স্থল পরিদর্শন শেষে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন ।
অভিযুক্ত যুবক জয়ন্ত মন্ডলকে উদ্ধার করে থানায় নেওয়ার পর উত্তেজিত এলাকাবাসী জয়ন্ত মন্ডলের বাড়ি এবং প্রতিবেশী মহিন্দ্রি মন্ডলের বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটায় বলে জানাগেছে।
 ফেসবুকে কটুক্তিকারী যুবককে গ্রামের মধ্যে আটক করে মারধর করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে পুলিশ ঘটনাস্থলে গেলে উত্তেজিত এলাকাবাসী পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা রাবার বুলেট নিক্ষেপ করে বলে মাগুরা পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা সাংবাদিকদের জানান ।
 কটুক্তিকরি অভিযুক্ত যুবক জয়ন্ত মন্ডলকে আটক করে থানা আজতে প্রেরণ করা হয়েছে ।
এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে, বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে ।

Leave a Reply

Your email address will not be published.