খুলনায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

শামীম আখতার (খুলনা) প্রতিনিধি ঃখুলনায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে খুলনা বিভাগীয়, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে বৃহস্পতিবার (৬ জুন) সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, পরিবেশ মেলা, সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। দিবসের এবারের প্রতিপাদ্য “করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা”। 

খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পরিবেশ সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে। তাপমাত্রা ও জলবায়ুর পরিবর্তন হচ্ছে। আগামী প্রজন্মের সন্তানদের সুন্দরভাবে বাসযোগ্য করতে প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা অতি জরুরি। পরিবেশ ভাল থাকলে আমরা ভাল থাকবো। এজন্য বৃক্ষরোপণ অব্যাহত ও জলাশয় সংরক্ষণ করতে হবে। পলিথিন ও প্লাস্টিক জাতীয় পণ্যের ব্যবহার বর্জন করে পরিবেশ উপযোগী পণ্য ব্যবহার করতে হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার পরিবেশ সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। স্মার্ট বাংলাদেশ গড়তে পরিকল্পিত পরিবেশের বিকল্প নেই। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষকে প্রকৃতিক বিপর্যয় থেকে সুন্দরবন রক্ষা করে। বনদস্যুদের হাত থেকে সুন্দরবনকে বাঁচাতে তিনি সকলের প্রতি আহবান জানান। 

অনুষ্ঠানে খুলনার বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য বক্তব্য রাখেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়াার জেনারেল এস এম মিরাজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুকুল কুমার মৈত্র, অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক ড. সালমা বেগম। স্বাগত বক্তব্য রাখেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ ইকবাল হোসেন।

 

অনুষ্ঠানে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া পরিবেশের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য খুলনা রায়ের মহল মাধ্যমিক বিদ্যালয়, হাজী ফয়েজ উদ্দিন উচ্চ বালিকা বিদ্যালয়, বয়রা ডাক বিভাগীয় মাধ্যমিক বিদ্যালয় এবং ফুলতলা রি-ইউনিয়ন স্কুল এন্ড কলেজের শিক্ষকদের হাতে সনদপত্র ও সম্মাননা ক্রেস্ট এবং ব্যক্তি পর্যায়ে ৮ জন এবং প্রতিষ্ঠান পর্যায়ে ৩ জনের মাঝে সনদপত্র ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এর আগে দিবসটি উপলক্ষ্যে সিটি মেয়রের নেতৃত্বে খুলনা রেলওয়ে স্টেশন চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

খুলনা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে ৩ দিনব্যাপী মেলায় প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় ২০টি স্টল পরিবেশ সম্মত পাটপণ্য প্রদর্শন ও বিক্রি করবে।

Leave a Reply

Your email address will not be published.