খুলনায় স্কুল পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতা সভা অনুষ্ঠিত

শামীম আখতার (নিজস্ব প্রতিবেদক) ঃ খুলনায় স্কুল পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ খুলনা মেট্রোপলিটন কার্যালয়ের আয়োজনে স্কুল পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতা কর্মসূচির অংশ হিসেবে নগরীর সুলতানা হামিদ আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে সুলতানা হামিদ আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ মাহমুদা খাতুনের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল। বিশেষ আলোচক ছিলেন জেলা আইসিটি অফিসার মোঃ আলীমুজ্জামান।

নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতা সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন জেলা নিরাপদ খাদ্য অফিসার মোকলেছুর রহমান। 

 

সভায় আলোচকরা বলেন, সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ খাবার গ্রহণ প্রয়োজন। নিরাপদ খাবার নিয়ে অনেকের মনে ভ্রান্ত ধারণা আছে। ভ্রান্ত ধারণাগুলো আমাদের ভেঙ্গে ফেলতে হবে। ফরমালিন শুধু মাছ, মাংস বা প্রোটিন জাতীয় খাবারে প্রয়োগ করা যায়। ফলমূল ও শাকসবজিতে ফরমালিন প্রয়োগ করা যায় না। তবে শাকসবজিতে ক্ষতিকর কীটনাশক থাকতে পারে। তাই শাকসবজি রান্নার আগে অন্তত ২০ মিনিট পানিতে ডুবিয়ে রাখতে হবে। ফল পাকাতে পরিমাণ মতো ইথোফেন হরমোন ব্যবহার করা হলে তা মানবদেহের জন্য ক্ষতিকর হবে না।

অনুষ্ঠানে অত্র বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং উপস্থিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published.