কাঠ-বাদাম হার্ট কোলেস্টেরল সহ হার্ট অ্যাটাকের ঝুঁকি কম।য়

কালের সংবাদ ডেক্সঃ শরীর থাকবে সুস্থ, বাড়বে ত্বকের উজ্জ্বলতা, সকালে মাত্র দুটো! অবাক করা কাঠ বাদামের গুণ।জানেন কি রোজ সকালে দুটো করে কাঠ বাদাম খেলে কমতে পারে আপনার হার্ট কোলেস্টেরল সহ হার্ট অ্যাটাকের ঝুঁকি। রোজকার খাবার তালিকায় কাঠবাদাম রাখলে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা। সঙ্গে পূরণ হয় শরীরের নানা ঘাটতিও। আকারে ছোট হলেও এর উপকারিতা কিন্তু কোন অংশে কম নয়।

আপনি যদি ছোট্ট এই ফলটির পুষ্টি গুণ না জেনে থাকেন, তাহলে দেখে নিন কয়েকটা কাঠবাদাম /আমন্ড  কি ভাবে আপনার স্বাস্থ্য রক্ষা ও ত্বকের সৌন্দর্য ধরে রাখে।

বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে এই কাঠবাদাম অত্যন্ত উপকারী। যারা অতিরিক্ত ওজনের জন্য সমস্যায় ভুগছেন, তারা প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন এই আমন্ড বা কাঠবাদাম।

এতে উপস্থিত ফাইবার, প্রোটিন সহ অন্যান্য পুষ্টিকর উপাদান ওজন কমাতে সহায়তা করে এবং সেই সাথে চটজলদি এনার্জি ফেরাতেও সাহায্য করে।

যে সমস্ত ব্যক্তি রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য আমন্ড অত্যন্ত উপকারী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষভাবে সহায়তা করে।

কাঠবাদাম কিডনি ফেলিওয়ের সমস্যা কমায়। হাড় মজবুত রাখতেও বিশেষজ্ঞরা প্রতিদিন এক কাপ আমন্ড এর দুধ পান করার পরামর্শ দিচ্ছেন।

জানলে হয়তো অবাক হবেন ছোট্ট এই ফলটি স্তন ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয়। মারণ রোগ প্রতিরোধে দৈনিক এক মুঠো কাঠবাদাম যোগ করুন খাদ্য তালিকায়।

কেবলমাত্র স্বাস্থ্য রক্ষায় নয় কাঠবাদাম রূপচর্চার ক্ষেত্রেও বিশেষ উপযোগী । এটি ত্বকে বার্ধ্যকের ছাপ পড়া থেকে আটকায়। কাঠবাদাম ত্বকে ব্রণের সমস্যা দূর করতে এবং শুষ্ক ত্বকের সমস্যা কমাতে কার্যকরী ভূমিকা নেয়। ত্বকের জেল্লা ফেরাতেও কাঠ বাদামের জুরি মেলা ভার।

দৈনন্দিন বিভিন্ন পদ রান্নায় ব্যবহার করতে পারেন এই কাঠবাদাম। পায়েস, মিল্কশেক কিমবা বিভিন্ন প্রকার মিষ্টি পদ এর সাথে যোগ করতে পারেন অথবা সারারাত জলে ভিজিয়ে রেখে, খোসা ছাড়িয়েও খেতে পারেন কাঠবাদাম। যারা রীতিমতো শরীরচর্চা করেন তাদের জন্যও কাঠবাদাম উপকারী।

Leave a Reply

Your email address will not be published.