সিরাজগঞ্জে আন্তর্জাতিক নার্সেস দিবস উদযাপন উপলক্ষে র‍্যালী প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত

 

চলনবিল প্রতিনিধি, আশিকুর রহমান (রিয়াদ)ঃ আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ ” এ প্রতিপাদ্য নিয়ে  সিরাজগঞ্জে আন্তর্জাতিক নার্সেস দিবস উদযাপন উপলক্ষে র‍্যালী প্রদর্শন,কেক কর্তন  ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আধুনিক নার্সিং এর পথ প্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেল এর জন্মদিন ১৮২০ সালের ১২ মে এ উপলক্ষে প্রতিবছর  এইদিনে এ দিবসটি পালন করা হয়।

শুক্রবার  সকাল ৯ টায় ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল সিরাজগঞ্জ থেকে এক বর্ণাঢ্য র‍্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে   এতে   নেতৃত্বদেন, অনুষ্ঠানের প্রধান অতিথি সিরাজগঞ্জ-২ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এরপর  হাসপাতালের ৩য় তলার কনফারেন্স হলরুমে কেককর্তন করার পর এক আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য রাখেন, এমপি ডাঃ অধ্যাপক মোঃ হাবিবে মিল্লাত মুন্না  তিনি তার বক্তব্যে বলেন, স্বাস্থ্যসেবাও ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই।  রোগীদের স্বাস্থ্যসেবা দেয় নার্সরা  মূলত   নারীরা নার্সসেবা   দিয়ে আসছেন বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে। এছাড়াও দেশের বাহিরে ও আমাদের নারীরা  নার্সসেবা দিচ্ছেন। এ আধুনিকযুগে  যেসকল নার্সরা   বিদেশে গমন করতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই  সুশিক্ষা অর্জন করে  প্রশিক্ষণ নিয়ে ও বিভিন্ন ভাষায় দক্ষ হয়ে বিদেশে যেয়ে  কাজ  করলে  নার্সদের উন্নতি ও সফলতা অবশ্যই হবে।

এতে সভাপতিত্বকরেন, ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল সিরাজগঞ্জের সেবা তত্বাবধাক মোসাঃ চন্দ্র বানু। এসময়ে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএম সিরাজগঞ্জের সভাপতি ডাঃ জহুরুল হক রাজা, সিরাজগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি, বিশিষ্ট সাংবাদিক  মোঃ হেলাল উদ্দিন, কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জিয়াউর রহমান জিয়া মুন্সি , সিরাজগঞ্জ সদর উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলামিন তালুকদার , সিরাজগঞ্জ সরকারি কলেজে’র সাবেক ছাত্রলীগের নেতা সিরাজুল ইসলাম রাজু প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, নার্স তরোদা আল্পনা সরেন ও শুক্লা রাণী চক্রবর্তী।

এ সময় অনুষ্ঠানে ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল সিরাজগঞ্জের তত্ত্বাবধায়ক মোছাঃ লাভলী ইয়াসমিন, নার্স মোছাঃ সেলিনা খাতুন, নার্স  লাভলী ইয়াসমিন সহ আব্দুল মান্নান, শিমুল পারভেজ  মোশাররফ হোসেন, হাসপাতালের অন্যান্য কর্মকর্তা এবং বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকের নার্সরা   উপস্থিত ছিলেন।

জানাযায় যে , আন্তর্জাতিক নার্স দিবস সমগ্র বিশ্বে প্রতিবছর ১২ মে তারিখে পালন করা হয়।  ১৮২০ সালের এ দিনে আধুনিক নার্সিং পরিসেবার মার্গদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিল। এই দিবস পালনের মাধ্যমে সন্মান জানানো হয়। সেই নারীকে যিনি তার কর্মের মাধ্যমে প্রতিষ্ঠা করছেন নার্সিং একটি পেশা নয় সেবা। ফ্লোরেন্স নাইটিঙ্গেলের প্রতিশ্রদ্ধা জানবার সাথে বিশ্বের ধাত্রীদের রোগীদের প্রতি দেওয়া স্বাস্থ্যসেবার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা।

Leave a Reply

Your email address will not be published.